ভোররাতে ফের ভূমিকম্প! কাঁপল মেঘালয়, কম্পনের মাত্রা ৩.৪

উত্তরপ্রদেশ, অরুণাচল প্রদেশ, আন্দামানের পর এবার ভূমিকম্পে কেঁপে উঠল মেঘালয়। বৃহস্পতিবার ভোরবেলা মেঘালয়ের টুর অঞ্চলে ভূমিকম্প হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৪। ন্য়াশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে,কম্পনের উতসস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার গভীরে। যদিও এই ঘটনায় এখনও কোনও হতাহতের খবর মেলেনি। তবে এর ফলে আতঙ্ক ছড়িয়েছে এলাকায়।

আরও পড়ুন:ভূমিকম্পে কেঁপে উঠল সলোমন দ্বীপপুঞ্জ! কম্পনের মাত্রা ৭.০

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, বুধবার গভীর রাতে, প্রায় ৩টে ৪৬ মিনিট নাগাদ মেঘালয়ে ভূমিকম্প হয়। টুরা থেকে ৩৭ কিলোমিটার উত্তর-পূর্বে পার্বত্য এলাকায় কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৪।তবে এখনও অবধি এই ভূমিকম্পের পর কোনও আফটার শক অনুভূত হয়নি।

চলতি মাসের শুরু থেকেই একের পর এক ভূমিকম্পে কেঁপে উঠছে একাধিক এলাকা। গত ৮ নভেম্বর প্রথম ভূমিকম্প অনুভূত হয় দিল্লিতে। রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল ৬.৩। পরে জানা যায়, নেপালে পরপর ভূমিকম্প ও আফটার শকের কারণেই দিল্লি ও উত্তরপ্রদেশের কিছু এলাকায় কম্পন অনুভূত হয়েছিল। এরপরে ফের ভূমিকম্প হয় দিল্লিতে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৪। এরপর একে একে পাঞ্জাব, অরুণাচল প্রদেশ ও আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জেও ভূমিকম্প হয়।

তবে একমাসেই পরপর দেশের একাধিক এলাকায় ভূমিকম্প হওয়ায় উদ্বিগ্ন বিশেষজ্ঞরা। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি গোটা বিষয়টি খতিয়ে দেখছে। আন্দামান ও পাঞ্জাব বাদে মূলত হিমালয়ের পার্বত্য এলাকা এবং পার্শ্ববর্তী এলাকাতেই বারবার ভূমিকম্প হচ্ছে।

Previous articleম‍্যানইউ বিতর্কের মাঝেই আজ নামছেন রোনাল্ডো , বিশ্বকাপে পর্তুগালের প্রতিপক্ষ ঘানা