EPFO Update : বাড়ল উচ্চ পেনশন স্কিমে আবেদন সময়সীমা !

এর আগে অবসরপ্রাপ্ত ইপিএস সদস্যের জন্য এই সুবিধা ৪ মার্চ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয় EPFO। এবার এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন Member e-SEWA পোর্টালে এই ডেডলাইন বাড়ানোর বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (Employs Provident Fund Organization)উচ্চ পেনশন স্কিমে আবেদনের মেয়াদ বাড়ল। সুপ্রিম কোর্ট জানিয়েছিল যেসব কর্মীরা ২০১৪ সালের ১ সেপ্টেম্বর এমপ্লয়িজ পেনশন স্কিমের সদস্য হয়েছেন এবং এখনও EPFO-র সদস্যপদ রয়েছে তাঁরা এই উচ্চ পেনশনের (Pension)জন্য আবেদন করতে পারবেন। আগামী ৩ মে পর্যন্ত এই আবেদনের সময়সীমা বাড়ানো হয়েছে বলে খবর। এর আগে অবসরপ্রাপ্ত ইপিএস সদস্যের জন্য এই সুবিধা ৪ মার্চ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয় EPFO। এবার এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন Member e-SEWA পোর্টালে এই ডেডলাইন বাড়ানোর বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

এ সংক্রান্ত নির্দেশ গত ডিসেম্বরে জারি করা হয়েছিল। ১ সেপ্টেম্বর ২০১৪ সালের আগে অবসরপ্রাপ্ত এবং যৌথ অনুশীলনকারী কর্মচারীদের যৌথ বিকল্পের দাবি তুলেছিলেন কর্মীরা। এখন সেই কর্মীদের দাবিকে মান্যতা দিয়ে সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টি (Central Board of Trustees)যৌথ বিকল্পগুলির বৈধতার জন্য আবেদন জমা দেওয়ার সময় বাড়িয়েছে। নতুন বিজ্ঞপ্তির পরে আরও বেশি পেনশন পাওয়ার জন্য নির্দিষ্ট ব্যক্তিরা আবেদন করতে পারবেন। এবার এই উচ্চ পেনশনের জন্য আলাদাভাবে আবেদন করতে হবে। সেই সময়সীমা আগামী ৩ মে ২০২৩ পর্যন্ত বাড়ানো হল। সেক্ষেত্রে অনলাইনে আবেদন করা যাবে। কীভাবে করবেন বিস্তারিত উল্লেখ করা হল।

  • অনলাইনে উচ্চ পেনশন স্কিমে আবেদন করতে প্রথমেই EPFO Unified Member পোর্টালে যেতে হবে।
  • এরপর Pension on higher salary: Exercise of joint option on or before May 3, 2023 – এই অপশন ক্লিক করতে হবে।
  • নতুন উইন্ডোতে “Application form for Joint Options” অপশন দেখতে পাবেন এবার সেখানে ক্লিক করতে হবে।
  • এবার আপনার UAN নম্বর, নাম, জন্মতারিখ, আধার নম্বর, আধারের সঙ্গে লিঙ্ক করা মোবাইল নম্বর দেওয়ার পর ক্যাপচা কোড দিতে হবে।
  • এরপর ওটিপি নিশ্চিত করে আপনার আবেদন জমা করুন।

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন যে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে তাতে বলা হয়েছে প্রতিটি আবেদন নিবন্ধিত হবে এবং আবেদনকারীকে একটি রসিদ নম্বর দেওয়া হবে। সংশ্লিষ্ট আঞ্চলিক প্রভিডেন্ট ফান্ড অফিসের দায়িত্বে থাকা অফিস ইনচার্জকে উচ্চতর বেতনের জয়েন্ট অপশনের প্রতিটি কেস পরীক্ষা করতে হবে এবং আবেদনকারীকে ই-মেইল/ চিঠি এবং পরে এসএমএসের মাধ্যমে জানাতে হবে।

 

Previous articleঅনুব্রত ও মনীশকে মুখোমুখি জেরা, বিপুল টাকার উৎস জানতে চায় ইডি!
Next articleভারতের বিরুদ্ধে একদিনের সিরিজে অস্ট্রেলিয়ার নেতৃত্বে স্টিভ স্মিথ