ভোপাল গ্যাস দুর্ঘটনায় দুর্গতদের অতিরিক্ত ক্ষতিপূরণ নিয়ে কেন্দ্রের আবেদন খারিজ সুপ্রিম কোর্টে

ভোপাল গ্যাস দুর্ঘটনায় দুর্গত পরিবারগুলিকে অতিরিক্ত ক্ষতিপূরণ দেওয়ার ব্যাপারে কেন্দ্রের আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। দু-দশক পর এব্যাপারে আর কোনও ক্ষতপূরণ দেওয়ার প্রয়োজন নেই বলে সাফ জানিয়ে দিল শীর্ষ আদালত। বেঞ্চের নির্দেশ, রিজার্ভ ব্যাঙ্কে যে ৫০ কোটি টাকা পড়ে রয়েছে, সেটা বিমা বা দাবি সংক্রান্ত ক্ষেত্রে ব্যবহার করতে হবে।

বিচারপতি এস.কে কাউলের নেতৃত্বাধীন ৫ সদস্যের বেঞ্চ জানিয়ে দেয় যে, শুধুমাত্র প্রতারণামূলক ক্ষেত্রে এই ক্ষতিপূরণের বিষয়টি উত্থাপন করা যায়। কিন্তু, সরকার এই বিষয়ে কোনও আবেদন করেনি। শীর্ষ আদালতের তরফে আরও জানানো হয়, “এখন এই বিষয়টি নতুন করে উত্থাপন করার ব্যাপারে যথোপযুক্ত কোনও যুক্তি না থাকার জন্য কেন্দ্রের প্রতি আমরা অসন্তুষ্ট। ”
বিমার ক্ষেত্রে ক্ষতিপূরণ দেওয়ার বিষয়টি নিয়েও অসন্তোষ প্রকাশ করে শীর্ষ আদালত। রায়দানের সময় বলা হয়েছে, বিমার ক্ষেত্রে যে নীতি কেন্দ্রের অবলম্বন করা উচিত ছিল সুপ্রিম কোর্টের নির্দেশে, তা করতে পারেনি কেন্দ্র।
উল্লেখ্য, ১৯৮৪ সালে ভোপাল গ্যাস দুর্ঘটনায় ৩ হাজার জনের মৃত্যু হয়েছিল। এরপর ১৯৮৯ সালে মামলার নিষ্পত্তির সময়ে এই দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ইউনিয়ন কার্বাইড কর্পোরেশনের অধিগ্রহণে থাকা সংস্থাগুলির কাছ থেকে ৭১৫ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়।

 

Previous article৩ মাসের মধ্যে এলাহাবাদ হাইকোর্ট চত্বর থেকে মসজিদ সরানোর নির্দেশ শীর্ষ আদালতের
Next articleউপাচার্য নিয়োগের এক্তিয়ার শুধুমাত্র আচার্যের, নির্দেশ হাইকোর্টের