রবিবাসরীয় সকালে বাসভবনে পুলিশি হা*না! নয়া নোটিশ পেয়ে কী বললেন রাহুল?

রবিবার সাতসকালে কংগ্রেস নেতার বাড়িতে হাজির হয় দিল্লি পুলিশ। কংগ্রেসের ভারত জোড়ো যাত্রার চলাকালীন একটি ভাষণ দেওয়ার সময় যৌন হে*নস্থার শিকার হওয়া নারীদের নিয়ে মন্তব্য করেছিলেন রাহুল গান্ধী। সেই নিয়ে দায়ের হয় মামলাও। সেই বিষয় নিয়ে তদন্ত শুরু করেছে পুলিশ।

৪৮ ঘণ্টা কাটল না। শুক্রবার নোটিশ (Notice) পাঠানোর পর এবার সোজা দলবল নিয়ে কংগ্রেস সাংসদ (Congress MP) রাহুল গান্ধীর (Rahul Gandhi) বাসভবনে (Residence) পৌঁছল দিল্লি পুলিশ (Delhi Police)। তবে মহিলাদের যৌন হেনস্থা নিয়ে বিতর্কিত মন্তব্যের ব্যাখ্যা দিতে দিল্লি পুলিশের কাছে কিছুটা সময় চেয়ে নিলেন কংগ্রেস নেতা (Congress Leader) রাহুল গান্ধী। রবিবার দিল্লি পুলিশকে রাহুল জানিয়েছেন, দীর্ঘ ভারত জোড়ো যাত্রায় বহু মহিলাই (Women) তাঁর সঙ্গে কথা বলেছেন। তাঁদের অভাব-অভিযোগের (Complaints) কথা জানিয়েছেন। কিন্তু সব তথ্য তাঁর মনে নেই। আর সেকারণেই সমস্ত তথ্য পুলিশের হাতে তুলে দিতে তাঁর কিছুটা সময় লাগবে। তবে রবিবারও কংগ্রেস নেতাকে আরও একটি নোটিশ (Notice) দিয়ে এসেছেন দিল্লি পুলিশ কর্তা।

উল্লেখ্য, রবিবার সাতসকালে কংগ্রেস নেতার বাড়িতে হাজির হয় দিল্লি পুলিশ। কংগ্রেসের ভারত জোড়ো যাত্রার চলাকালীন একটি ভাষণ দেওয়ার সময় যৌন হেনস্থার (Sexual Assault) শিকার হওয়া নারীদের নিয়ে মন্তব্য করেছিলেন রাহুল গান্ধী। সেই নিয়ে দায়ের হয় মামলাও। সেই বিষয় নিয়ে তদন্ত শুরু করেছে পুলিশ। আর সেকারণেই রবিবাসরীয় সকালে রাহুল গান্ধীর বাসভবনে পৌঁছয় দিল্লির স্পেশাল সিপি (আইনশৃঙ্খলা)-র নেতৃত্বে দিল্লি পুলিশের একটি দল। শ্রীনগরে ‘ভারত জোড়ো যাত্রা’-র শেষে রাহুল গান্ধী বলেছিলেন, দেশে অনেক মহিলাই যৌন নির্যাতনের শিকার হচ্ছেন। সোনিয়া তনয় জানান, দীর্ঘ যাত্রাপথে বহু মহিলা তাঁর কাছে অভিযোগ করেছেন, যে তাঁদের পরিবারের সদস্যদের কাছেই যৌন হেনস্থা বা ধর্ষণের শিকার হতে হয়েছে। কিন্তু লোকলজ্জার ভয়ে পুলিশের কাছে গিয়ে অভিযোগ জানাতে পারছেন না তাঁরা। পুলিশে অভিযোগ করলেই তাঁদের সম্মানহানি (Dishonor) হতে পারে। এই ভেবেই তাঁরা পিছু হঠছেন।

তবে দিল্লি পুলিশ সাফ জানিয়েছে, অবিলম্বে কংগ্রেস সাংসদকে সেই মন্তব্যের ব্যখ্যা দিতে হবে। ঠিক কারা কারা রাহুলের কাছে এই ধরনের অভিযোগ করেছেন তাঁদের তালিকা দিতে হবে। যাতে ওই মহিলাদের ন্যায়বিচার দেওয়া যায়। তবে দিল্লি পুলিশের এই পদক্ষেপে সরব কংগ্রেস। তাদের কটাক্ষ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) ও আদানির (Adani) সম্পর্ক নিয়ে রাহুলের প্রশ্নে জেরবার মোদি সরকার এখন পুলিশের পিছনে লুকোচ্ছে। ‘ভারত জোড়ো যাত্রা’র ৪৫ দিন পরে দিল্লি পুলিশ নোটিশ পাঠাচ্ছে। আইন মেনে নোটিশের উত্তর দেওয়া হবে। সরকার যে আতঙ্কিত, তা এই নোটিশই প্রমাণ। সরকার তাই বিরোধীদের ভূমিকা, বাকস্বাধীনতা, গণতন্ত্র, মহিলাদের ক্ষমতায়নে আঘাত করতে চাইছে।

 

 

Previous articleহাওড়া স্টেশন ঢোকার মুখে লাইনচ্যুত আমতা লোকাল!
Next articleঅমর্ত্যের শান্তিনিকেতনের ঠিকানায় পৌঁছল উচ্ছেদের নোটিশ, ২৯ মার্চ হাজিরার নির্দেশ