আচমকা ছাঁটাই কয়েক হাজার! সিইও পিচাইকে ‘খোলা চিঠি’ গুগল কর্মীদের

সুন্দর পিচাইকে লেখা চিঠিতে গুগলের কর্মীরা জানিয়েছেন, এখন তাঁদের চাকরি গেলেও ভবিষ্যতে কোম্পানিতে যদি পুনরায় নিয়োগ করা হয় সেক্ষেত্রে যেন ছাঁটাই হয়ে যাওয়া কর্মীরাই অগ্রাধিকার পান।

জানুয়ারি মাসেই (January) চাকরি ছাঁটাইয়ের (Job Layoffs) কথা ঘোষণা করেছিলেন। কর্মীদের উদ্দেশে ইমেল (Email) পাঠিয়ে জানিয়েছিলেন এই ছাঁটাইয়ের দায় পুরোপুরি তাঁর। কিন্তু সংস্থা যে ব্যবসা বাড়াতে কাজ করছে সেকথা তিনি স্পষ্ট করে দেন। আর এর মধ্যেই গুগলের (Google) মূল কোম্পানি অ্যালফাবেট (Alphabet) ১২ হাজার কর্মীকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত ঘোষণার পরই এবার কোম্পানির সিইওকে (CEO) খোলা চিঠি দিলেন কর্মীদের এক বড় অংশ। সুন্দর পিচাইকে (Sundar Pichai) লেখা চিঠিতে বেশকিছু গুরুত্বপূর্ণ দাবি জানিয়েছেন কর্মীরা।

সুন্দর পিচাইকে লেখা চিঠিতে গুগলের কর্মীরা জানিয়েছেন, এখন তাঁদের চাকরি গেলেও ভবিষ্যতে কোম্পানিতে যদি পুনরায় নিয়োগ করা হয় সেক্ষেত্রে যেন ছাঁটাই হয়ে যাওয়া কর্মীরাই অগ্রাধিকার পান। তবে এক আন্তর্জাতিক রিপোর্ট জানাচ্ছে, চিঠিতে নিয়োগ বন্ধের প্রসঙ্গই সিইও-র কাছে তুলে ধরেছেন কর্মীরা। পাশাপাশি ইউক্রেনের মতো জর্জরিত দেশগুলির কর্মচারীদের ছাঁটাই না করারও আবেদন জানিয়েছে কর্মচারীরা। কিন্তু কোনও কর্মীকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়া হলে তাঁদের যেন অন্তত আগেভাগে নোটিশ সার্ভ(Notice Serve) করার অনুমতি দেওয়া হয়।

উল্লেখ্য, মেটার কর্মী ছাঁটাইয়ের পরিসংখ্যান রীতিমতো আতঙ্ক ধরাচ্ছে। গতবছর অর্থাৎ ২০২২ সালেই প্রথম দফায় ১১ এবং পরের দফায় ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটে মেটা কর্তৃপক্ষ। আর সেই সময়ের পর থেকেই আরও কর্মী ছাঁটাইয়ের আশঙ্কা করেছিলেন বিশেষজ্ঞদের একাংশ। অবশেষে সেই ভাবনাই সত্যি হল। চলতি বছরই ফের ১০ হাজার কর্মী ছাঁটাই করেছে মেটা সংস্থা। ইমেলের মাধ্যমে কর্মীদের ছাঁটাইয়ের নোটিশ পাঠানো হয়েছে। আর তারপরই ক্ষুব্ধ কর্মীরা চিঠি দিলেন সুন্দর পিচাইকে।

 

 

Previous articleEntertainment : ফ্লোর মাতালেন ‘শাহি জুটি’, প্রকাশ্যে কিং খানের ব্যক্তিগত রোম্যান্স !
Next articleডান্সবারে চটুল নাচ সুকান্ত-ঘনিষ্ট বিজেপি-নেতার! ক্ষু*ব্ধ গেরুয়া শিবিরের একাংশ