শিক্ষক নিয়োগের নিয়মে একগুচ্ছ বদলের সুপারিশ SSC-র

দুর্নীতি নিয়ে একের পর এক বিতর্কের পরিপ্রেক্ষিতে এবার নিয়োগ প্রক্রিয়ায় ব্যাপক পরিবর্তন আনতে তৎপর হয়েছে স্কুল সার্ভিস কমিশন। এই ব্যাপারে শিক্ষা দফতরের কাছে কমিশনের পক্ষ থেকে একগুচ্ছ সুপারিশ পাঠানো হয়েছে।

এসএসসির চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার বুধবার জানিয়েছেন, কমিশন অ্যাকাডেমিক স্কোর বা অ্যাকাডেমিক নম্বর তুলে দেওয়ার সুপারিশ করেছে। বর্তমানে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক থেকে স্নাতক বা স্নাতকোত্তর স্তর পর্যন্ত পরীক্ষায় প্রাপ্ত  নম্বরের ভিত্তিতে প্রার্থীদের একটা নির্দিষ্ট নম্বর দেওয়া হয়।

নিয়োগের ক্ষেত্রে ইন্টারভিউ বা কাউন্সেলিং প্রক্রিয়া ফিরিয়ে আনার পাশাপাশি প্রত্যেক প্রার্থীর ইন্টারভিউ প্রক্রিয়ার ভিডিও রেকর্ডিং করারও সুপারিশ করেছে কমিশন।

সিদ্ধার্থবাবু আরও জানান, কমিশন ওএমআর শিটে পরীক্ষা নেওয়ার পক্ষপাতী। পরীক্ষার্থীরা যাতে নিজেদের নম্বরের সম্ভাব্য মূল্যায়ন নিজেরাই করতে পারেন, সেজন্য ওএমআর শিটের প্রতিলিপি তাঁরা বাড়ি নিয়ে যেতে পারবেন বলে জানিয়েছেন এসএসসি-র চেয়ারম্যান।

তিনি বলেন, আপাতত শুধুমাত্র নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগের ক্ষেত্রে এই পরিবর্তনের সুপারিশ করা হয়েছে। আগামি দিনে এই পদ্ধতিতেই সবকটি পরীক্ষা নিতে চায় কমিশন।

শিক্ষা দফতরের কাছে পাঠানো এই সুপারিশ চূড়ান্ত ছাড়পত্রের জন্য যাবে রাজ্য মন্ত্রিসভায়। সেখানে ছাড়পত্র পাওয়ার পর তা গেজেট আকারে প্রকাশ করা হবে।

আরও পড়ুন- অর্কিডস দ্য ইন্টারন্যাশনাল স্কুল শহরে চালু করবে দুটি নতুন শাখা

Previous articleঅর্কিডস দ্য ইন্টারন্যাশনাল স্কুল শহরে চালু করবে দুটি নতুন শাখা
Next articleমাছ ধরতে গিয়ে কোটিপতি? গল্প নাকি সত্যি!