ষাট বছর আগের পাসবুকেই জীবন ঘুরল ৩৬০ ডিগ্ৰি !

পাসবুকের একটি শব্দ বদলে দিল তাঁর জীবন। সেখানে লেখা ছিল “স্টেট গ্যারান্টি”। আর সেই শব্দটি অ্যাক্সেলকে ভাবিয়ে তোলে। এরপর এক মুহুর্ত সময় নষ্ট না করে আদালতের দ্বারস্থ হন তিনি।

কার ভাগ্যে কী যে আছে লেখা , কেউ কি তা বলতে পারে ! এক পলকে জীবনের চাকা যে এভাবে ঘুরে যাবে সেটা বোধহয় সোশ্যাল মিডিয়ার (Social media) এই ঘটনা সামনে না এলে বিশ্বাসই হত না। যদিও রাতারাতি গরিব থেকে ধনী হওয়ার গল্প এই সমাজে নতুন কিছু নয়। আমাদের আশেপাশে হামেশাই এমন ঘটনা ঘটে চলে। কেউ পরিশ্রম করে, আবার কেউ লটারি জিতে রাতারাতি কোটিপতি হয়ে যান। এক মুহুর্তে বদলে যায় জীবন‌। তবে এই গল্প আর পাঁচটা ঘটনার থেকে একটু হলেও আলাদা। যা শুনলে আপনিও অবাক হতে বাধ্য। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এমনই একটি ঘটনা প্রকাশ্যে এসেছে। পুরনো পাসবুকের (Old Passbook) কারণে একজন মানুষের জীবন একেবারে ৩৬০ ডিগ্ৰি ঘুরে গেছে। হ্যাঁ, শুনে অবাক হচ্ছেন তো! এমনই একটি ঘটনা ঘটেছে দক্ষিণ আমেরিকায় (South America)।

দক্ষিণ আমেরিকার চিলিতে বসবাসকারী অ্যাক্সেল হিনোজোসা (Axel Hinojosa) নামে এক ব্যক্তি তাঁর বাবার ৬০ বছরের পুরোনো পাসবুকের জন্য রাতারাতি কোটিপতি হয়েছেন। জানা গিয়েছে, তাঁর বাবা ১৯৬০-৭০ এর দশকে একটি বাড়ি কেনার জন্য টাকা জমিয়েছিলেন ব্যাঙ্কে। ভারতীয় মুদ্রায় প্রায় ১২ হাজার ৬৮৪ টাকা তিনি ব্যাঙ্কে জমা রাখেন। তবে অ্যাক্সেলের বাবার মৃত্যুর পর ব্যাঙ্কের পাসবুকটি বাড়িতেই পড়েছিল। বাবা নেই, সেকারণে পাসবুকটি নিয়েও মাথাব্যথা ছিল না কারও। তবে সম্প্রতি কিছু কাজের জন্য পুরনো জিনিস ঘাটতেই একটি বাক্সের মধ্যে থেকে ষাট বছর পুরনো এই পাসবুক খুঁজে পান অ্যাক্সেল। আর সেই পাসবুকের একটি শব্দ বদলে দিল তাঁর জীবন। সেখানে লেখা ছিল “স্টেট গ্যারান্টি”। আর সেই শব্দটি অ্যাক্সেলকে ভাবিয়ে তোলে। এরপর এক মুহুর্ত সময় নষ্ট না করে আদালতের দ্বারস্থ হন তিনি।

তবে আদালতের কথায় রীতিমতো তাজ্জব হয়ে যান অ্যাক্সেল। আদালত জানায়, তাঁর বাবার জমানো টাকা বর্তমানে সুদে-আসলে ভারতীয় মুদ্রায় প্রায় ৯.৩৩ কোটি টাকায় পরিণত হয়েছে। সেদেশের শীর্ষ আদালতও জানায় ব্যাঙ্কে জমানো টাকা অ্যাক্সেল হিনোজোসা ও তাঁর পরিবারের। খুব শীঘ্রই ওই টাকা পাবেন তাঁরা। তবে পুরনো পাসবুক থেকে এমন ভাগ্য বদলের গল্প রীতিমতো সোশ্যাল মিডিয়ায় হট কেক।

 

Previous article‘খেলো ইন্ডিয়া খেলো’- রোড সাইকেল চ্যাম্পিয়নশিপ বাংলায়
Next articleBreakfast news : ব্রেকফাস্ট নিউজ