বারাণসীতে ১৭৮০ কোটি টাকার প্রকল্পের সূচনা এবং ভিত্তিপ্রস্তর স্থাপন মোদির

আসন্ন লোকসভা নির্বাচনকে সামনে রেখেই ময়দানে নেমেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশজুড়েই বহু প্রকল্পের উদ্বোধনের সঙ্গে সঙ্গেই করছেন ভিত্তিপ্রস্তর স্থাপনও। এবার নিজের কেন্দ্র বারাণসীতে ভারতের প্রথম পাবলিক রোপওয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী। এই রোপওয়ে পর্যটকদের নতুন আকর্ষণ হবে বলেই মনে করা হচ্ছে।

শুক্রবার বারাণসীর কাশীতে সাধারণ মানুষের যাতায়াতের জন্য ভারতের প্রথম রোপওয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন মোদি। ১,৭৮০ কোটি টাকারও বেশি মূল্যের বিভিন্ন প্রকল্পের উৎসর্গ ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তিনি।‌মাত্র১৬ মিনিটে যাওয়া যাবে ৪ কিলোমিটার পথ। লোকসভা নির্বাচনের আগে এই প্রকল্পের উদ্বোধন বড় প্রভাব ফেলবে বলেই মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।
এদিন উত্তরপ্রদেশে যক্ষ্মা রোগ নির্মূল করার জন্য নয়া প্রকল্পেরও সূচনা করেন প্রধানমন্ত্রী।PM Modi on Eradicating TB: 2025 এর মধ্যেই যক্ষ্মা নির্মূলে বদ্ধপরিকর ভারত, জানালেন প্রধানমন্ত্রী।

শুক্রবার বারাণসীতে ওয়ান ওয়ার্ল্ড টিবি সামিটে অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী ৷ সেখানে তিনি জানান, ২০২৫ এর মধ্যেই ভারত থেকে যক্ষ্মা নির্মূল করা হবে ৷ এদিন তিনি যক্ষ্মা মুক্ত পঞ্চায়েত নামে একটি কর্মসূচির সূচনা করেন ৷

এছাড়া, জল জীবন মিশনের অধীনে প্রধানমন্ত্রী ১৯টি পানীয় জল প্রকল্পের সূচনা করেন, যা ৬৩টি গ্রাম পঞ্চায়েতের ৩ লক্ষেরও বেশি মানুষকে উপকৃত করবে। গ্রামীণ পানীয় জল ব্যবস্থাকে আরও শক্তিশালী করতে প্রধানমন্ত্রী ৫৯টি পানীয় জল প্রকল্পের ভিত্তিপ্রস্তরও স্থাপন করবেন। বারাণসী স্মার্ট সিটি মিশনের অধীনে রাজঘাট এবং মহমুরগঞ্জ সরকারি স্কুলগুলির পুনর্নির্মাণ কাজ সহ বিভিন্ন প্রকল্পের সূচনা করেন ,যেমন শহরের অভ্যন্তরীণ রাস্তার সৌন্দর্যায়ন, নগরীর ৬টি পার্ক ও পুকুর পুনঃউন্নয়ন।

লাল বাহাদুর শাস্ত্রী আন্তর্জাতিক বিমানবন্দরে এটিসি টাওয়ার সহ অন্যান্য বিভিন্ন অবকাঠামো প্রকল্পেরও সূচনা করেন নরেন্দ্র মোদি। এগুলির মধ্যে আছে ভেলুপুরের ওয়াটার ওয়ার্কস প্রাঙ্গনে ২ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্র, কোনিয়া পাম্পিং স্টেশনে ৮০০ কিলোওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্র, সারনাথে নতুন কমিউনিটি হেলথ সেন্টার, চাঁদপুরের শিল্প এস্টেটের অবকাঠামো উন্নয়ন, কেদারেশ্বর, বিশ্বেশ্বর এবং ওমকারেশ্বর খন্ড পরিক্রমার মন্দিরগুলির পুনর্নবীকরণ, ইত্যাদি।

প্রধানমন্ত্রী ভগবানপুরে নমামি গঙ্গা স্কিমের অধীনে ৫৫টি এমএলডি পয়ঃনিষ্কাশন প্ল্যান্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন, যা ৩০০ কোটি টাকারও বেশি ব্যয়ে নির্মিত হবে। ‘খেলো ইন্ডিয়া’ স্কিমের অধীনে সিগরা স্টেডিয়ামের পুনঃউন্নয়ন কাজের দ্বিতীয় ও তৃতীয় ধাপের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন নরেন্দ্র মোদি। তিনি হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড কর্তৃক নির্মিত সেবাপুরীর ইসারওয়ার গ্রামে এলপিজি বোতলজাতকরণ প্ল্যান্টের ভিত্তিপ্রস্তরও স্থাপন করেন।

শুক্রবার প্রধানমন্ত্রী ভরথারা গ্রামে প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র সহ অন্যান্য প্রকল্পের ভিত্তিপ্রস্তরও স্থাপন করেন। এগুলির মধ্যে আছে মানুষের জামাকাপড় বদলানোর ঘর সহ ভাসমান জেটি। লোকসভা ভোটে মোদির এই প্রকল্পগুলি আদৌ কতটা প্রভাব ফেলবে তার সময়ই বলবে।

 

Previous articleইস্টবেঙ্গল ক্লাবের অভিযোগের পাল্টা জবাব বাগান সচিবের
Next articleসুখবর, ৪ শতাংশ ডিএ বাড়ল কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের