‘রত্নগর্ভা’ পুরস্কারে সম্মানিত সত্যম-জননী পারুল রায়চৌধুরী

পারুল রায়চৌধুরী ভিডিও বার্তায় বলেন, “আমি সুশিক্ষা দিতে চেয়েছি ছেলেদের। বলেছি মানুষকে বাঁচার পথ করে দাও। ভালো মানুষ হও"।

কৃতি-সফল সন্তানদের জননী হিসেবে পুরস্কৃত হলেন টেকনো ইন্ডিয়া গ্রুপের দুই কর্ণধার গৌতম রায়চৌধুরী ও সত্যম রায়চৌধুরীর (Satyam Raychowdhury) মা পারুল রায়চৌধুরী (Parul Raychowdhury)। নানা ক্ষেত্রে সফল মানুষদের মায়েদের সম্মানিত করতে ‘রত্নগর্ভা’ পুরস্কারের আয়োজন করে বেঙ্গল চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি। এই বছর সেই পুরস্কার (Award) পেলেন পারুল দেবী। ১০ মার্চ পুরস্কার প্রদান অনুষ্ঠানে শারীরিক অসুস্থতার কারণে উপস্থিত না থাকতে পারলেও ভিডিও বার্তায় নিজের প্রতিক্রিয়া জানান তিনি। তাঁর হয়ে পুরস্কার গ্রহণ করেন টেকনো ইন্ডিয়া গ্রুপের অন্যতম কর্ণধার সত্যম রায়চৌধুরী।

পারুল রায়চৌধুরী ভিডিও বার্তায় বলেন, “আমি সুশিক্ষা দিতে চেয়েছি ছেলেদের। বলেছি মানুষকে বাঁচার পথ করে দাও। ভালো মানুষ হও। সত্যম ছোটবেলা থেকেই ফার্স্ট হত। দুজনেরই বন্ধু ছিল বই। রবীন্দ্রনাথে কবিতা গান শেখাতাম ওদের।“ স্মৃতিচারণ করতে গিয়ে পারুল দেবী জানান, কীভাবে বড় ছেলে গৌতম কম্পিউটার শিক্ষার প্রয়োজনীয়তা অনুভব করেন। বৃদ্ধা পারুল রায়চৌধুরীর কথায়, “আমার চাওয়া পাওয়ার আর কিছু নেই।“ BCCI-য়ের তন্ময় বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকে মায়ের হয়ে ‘রত্নগর্ভা’ পুরস্কার গ্রহণ করেন সত্যম রায়চৌধুরী। তিনি বলেন, “ভালো এবং খারাপ দু’রকম অনুভূতি হচ্ছে। মা আসেনি তাই খারাপ লাগছে। দাদাও আসতে পারেননি। আবার মা পুরষ্কৃত। তাই আনন্দিত।“

সত্যমের কথায়, “মায়ের মতো ম্যানেজমেন্ট আমরা কেউ পারি না। আমরা ৫ ভাই-বোন বিশাল পরিবার। আমাদের সবাইকে নিয়ে যেভাবে থাকেন অসাধারণ। মায়ের কাছ থেকে শিখেছি মানুষের জন্য কাজ করতে হবে। তাই বড় ইন্ডাস্ট্রি করতে চাইনি। শিক্ষা-স্বাস্থ্য নিয়ে কাজ করেছি। মায়ের আত্মত্যাগ আমাদের অনুপ্রেরণা।“ পারুল দেবীর কাছে তাঁর হুগলির বাড়িতে পুরস্কার পৌঁছে গিয়েছে। ছেলেদের সাফল্যের কারণে পুরস্কৃত হওয়ায় আপ্লুত পারুল রায়চৌধুরী। তাঁর সেই পুরস্কার-সহ ছবি নিজের ফেসবুক পেজে শেয়ার করেছেন সত্যম। সেখানে তিনি লেখেন, “’মা’। একজন মা সম্পূর্ণরূপে সত্যিই একমাত্র আশ্চর্য। পাঁচ ভাইবোনের মধ্যে সর্বকনিষ্ঠ হিসেবে, আমাদের মা শ্রীমতী পারুল রায়চৌধুরীর পক্ষ থেকে রত্নগর্ভ পুরস্কার গ্রহণ করা অবর্ণনীয় আনন্দ এবং নস্টালজিয়া। আমাদের ছোটবেলার অনেক স্মৃতি, আমার ভাই-বোনদের সাথে স্মৃতি- বিশাল আকাশে নক্ষত্রের মতো আমার মনে উজ্জ্বল। আমরা আজ যা কিছু হয়েছি, তা আমাদের মা এবং বাবার অপরিসীম সমর্থন এবং ত্যাগের কারণে।

আমার মাকে ২০২৩ সালের রত্নগর্ভা পুরস্কার দেওয়ার জন্য স্টার জলসা এবং বিসিসিআইকে ধন্যবাদ। আমাদের পরিবারের সকল সদস্য, বন্ধুবান্ধব এবং শুভাকাঙ্খীদের প্রতি কৃতজ্ঞতা।” এর সঙ্গে সেদিনের অনুষ্ঠানের ছবিও পোস্ট করেন সত্যম রায়চৌধুরী।

 

 

 

Previous articleভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের পদে শপথ নিলেন এরিক গারসেটি
Next article‘দামি’ ঘড়ি পরে সাক্ষাৎকার দিতে গিয়ে বিপাকে ফরাসি প্রেসিডেন্ট !