‘দামি’ ঘড়ি পরে সাক্ষাৎকার দিতে গিয়ে বিপাকে ফরাসি প্রেসিডেন্ট !

বুধবার টেলিভিশনে প্রচারিত ফরাসি প্রেসিডেন্টের সাক্ষাৎকার সোশ্যাল মিডিয়ার (Social Media) শিরোনামে উঠে এসেছে। তবে সেটা না যত তাঁর বক্তব্যের জন্য তার থেকে বেশি তাঁর দামি ঘড়ির কারণে।

পেনশন সংস্কার পরিকল্পনার (Pension Reform Scheme) প্রতিবাদে যখন ফরাসি দেশে বিক্ষোভের আবহ, তখন দামি ঘড়ি পড়ে টিভি সাক্ষাৎকারে এসে সাধারণের কটা*ক্ষের মুখে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ (French President Emmanuel Macron)।

বুধবার টেলিভিশনে প্রচারিত ফরাসি প্রেসিডেন্টের সাক্ষাৎকার সোশ্যাল মিডিয়ার (Social Media) শিরোনামে উঠে এসেছে। তবে সেটা না যত তাঁর বক্তব্যের জন্য তার থেকে বেশি তাঁর দামি ঘড়ির কারণে। যে পেনশন সংস্কার নিয়ে টেলিভিশনের পর্দায় হাজির হয়েছিলেন ম্যাক্রোঁ, তার একদিন আগেও ফ্রান্সজুড়ে ১০ লাখ মানুষ বিক্ষোভ করেছে। তাই স্বভাবতই সাক্ষাৎকার চলাকালীন নিজের ঘড়ি খুলে রাখার দৃশ্যটি সমালোচকদের নজর এড়াইনি। তাঁরা দাবি করেন, ম্যাক্রোঁ সাক্ষাৎকারে দামি হাতঘড়িটি লুকিয়ে ফেলেছিলেন, এরপর ক্ষোভ আরও বাড়ে। নজরকাড়া ঘড়িটির দাম প্রায় ৮০ হাজার ইউরোও হতে পারে বলে সোশাল মিডিয়ায় কমেন্টের বন্যা। পেনশন সংস্কার নিয়ে ফ্রান্সে চলমান বিক্ষোভের মধ্যে তাঁর ওই ‘দামি’ ঘড়ি রীতিমত শোরগোল ফেলে দিয়েছে। সাক্ষাৎকারের ১০ মিনিটের দিকে প্রেসিডেন্ট ম্যাক্রোঁ তাঁর হাত টেবিলের উপর রাখায় একবার শব্দ শোনা যায়। এরপর দুই হাত টেবিলের নিচে নামিয়ে ফেলেন। ফের যখন হাত উপরে তোলেন, তাঁর বাঁ হাতে থাকা সেই ঘড়িটি আর দেখা যায়নি।মুহূর্তের মধ্যেই ওই ঘটনার ভিডিও ক্লিপ ভাইরাল হয়ে যায়। ম্যাক্রোঁ যে ‘ধনী রাষ্ট্রপতি’, এই ঘটনাই তার প্রমাণ বলে অভিযোগ করেন সমালোচকরা। তবে ফরাসি প্রেসিডেন্টের দফতর এলিজে প্রাসাদের (Élysée Palace) পক্ষ থেকে বলা হয়েছে, ঘড়িটি টেবিলের সঙ্গে লেগে শব্দ করায় ম্যাক্রোঁ সেটি খুলে ফেলেছিলেন।

প্রসঙ্গত ফ্রান্সে পেনশন পাওয়ার বয়সসীমা বাড়ানোর সরকারি পরিকল্পনার বিরুদ্ধে রাজধানী প্যারিসে প্রতিবাদ বিক্ষোভ চলছে। এই অস্থিরতার মধ্যে চলতি বছরের শুরু থেকে একের পর এক ধর্মঘট দেখেছে ফ্রান্স। তার মধ্যেই প্রেসিডেন্টের হাতের দামি ঘড়ি নিয়ে বিতর্ক বাড়ছে। ফ্রান্সের কোম্পানি বেল অ্যান্ড রস এর তৈরি ঘড়িটির দাম প্রায় ১৬ হাজার থেকে ২৪ হাজার ইউরোর মধ্যেই রয়েছে বলে মনে করা হচ্ছে। ফ্রান্সের প্রেসিডেন্টের ঘনিষ্ঠ মহুল সূত্রে খবর দেড় বছরেরও বেশি সময় ধরে ম্যাক্রোঁ ওই ঘড়িটি হাতে পরছেন। তাঁর ইনস্টগ্রাম অ্যাকাউন্ট ও অফিসিয়াল ছবিতে সেটি রয়েছে। এমনকি ২০২২ সালের বিশ্বকাপের সময় এবং গত ডিসেম্বরে ওয়াশিংটন সফরেও তিনি এই ঘড়ি পরেছিলেন বলে দাবি করা হয়েছে।

 

Previous article‘রত্নগর্ভা’ পুরস্কারে সম্মানিত সত্যম-জননী পারুল রায়চৌধুরী
Next articleসত‍্যি কি পিএসজি ছেড়ে বার্সায় মেসি? এই নিয়ে মুখ খুললেন লিও কাছের বন্ধু অ‍্যাগুয়েরো