ইনডোরে সংবর্ধনা: রাষ্ট্রপতির কাছে দরিদ্র মানুষের সাংবিধানিক অধিকার রক্ষার আর্জি মুখ্যমন্ত্রীর

এদিনের বক্তব্যে কোনও রাজনৈতিক মন্তব্য ছিল না মমতার। কিন্তু একেবারে শেষে দেশের রাষ্ট্রপতির কাছে দেশের গরিব মানুষের সংবিধানিক অধিকার রক্ষা সুনিশ্চিত করার আর্জি জানান মুখ্যমন্ত্রী। আবেদন জনান দেশেকে বিপর্যয় থেকে বাঁচানোর।

“আপনি দেশের প্রথম নাগরিক। আপনার কাছে আমার আর্জি দরিদ্র মানুষের সাংবিধানিক অধিকার রক্ষা করুন। অনুগ্রহ করে সকলের অধিকার সুনিশ্চিত করুন এবং আমাদের বিপর্যয় থেকে রক্ষা করুন।“ সোমবার, বিকেলে নেতাজি ইনডোর স্টেডিয়ামে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে (Drupadi Murmu) নাগরিক সংবর্ধনা দেওয়ার পরে এই আবেদন জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মঞ্চে তখন উপস্থিত রাজ্যপাল সিভি আনন্দ বোস, বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়-সহ বিশিষ্টরা।

একেবারে আন্তরিক নিজস্ব ভঙ্গিতে এদিন নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে রাষ্ট্রপতিকে স্বাগত জানান মুখ্যমন্ত্রী। দেশের প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতির সম্মানে আদিবাসী নাচের আয়োজন করা হয়। সেখানে আদিবাসী পোশাক জড়িয়ে পা মেলান মমতা। উঠে দাঁড়িয়ে তাঁকে সম্মান জানান স্বয়ং রাষ্ট্রপতি ও রাজ্যপাল। দ্রৌপদী মুর্মুর হাতে দুর্গামূর্তি তুলে দেন মমতা বন্দ্যোপাধ্যায়। অল্প ভাষায় রাজ্যের উন্নয়নমূলক কাজের খতিয়ান দেন মুখ্যমন্ত্রী। উল্লেখ করেন কন্যাশ্রী থেকে দুর্গাপুজোর ইউনেস্কোর পুরস্কারের কথা। সেনাবাহিনী থেকে শুরু করে রাজ্য পুলিশ- সবার প্রশংসা করেন মমতা।

বক্তব্যে কোনও রাজনৈতিক মন্তব্য ছিল না মমতার। কিন্তু একেবারে শেষে দেশের রাষ্ট্রপতির কাছে দেশের গরিব মানুষের সংবিধানিক অধিকার রক্ষা সুনিশ্চিত করার আর্জি জানান মুখ্যমন্ত্রী। আবেদন জনান দেশেকে বিপরয্য় থেকে বাঁচানোর। মমতর কথায়, “আপনি দেশের প্রথম নাগরিক। আপনার কাছে আমার আর্জি দরিদ্র মানুষের সাংবিধানিক অধিকার রক্ষা করুন। অনুগ্রহ করে সকলের অধিকার সুনিশ্চিত করুন এবং আমাদের বিপর্যয় থেকে রক্ষা করুন।“

একদিক থেকে এই আবেদন অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মত রাজনৈতিক মহলের। কারণ, মোদি সরকার দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় আঘাত আনতে। গরিব মানুষের সাংবিধানিক অধিকার খর্ব হচ্ছে। কেন্দ্রের বিরুদ্ধে এই অভিযোগ রাজ্যের শাসকদল তৃণমূল (TMC) তথা নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। সেখানে রাষ্ট্রপতির কাছে সাংবিধানিক রক্ষার দাবি অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে সব মহল।

 

 

 

Previous articleরাষ্ট্রপতির সংবর্ধনা অনুষ্ঠানে বিজেপির সাংসদ-বিধায়করাও আমন্ত্রণ পেয়েছিলেন, ফাঁস শুভেন্দুর মিথ্যাচার
Next articleসংকটের মাঝেও আদানির শেয়ারে বিনিয়োগ জারি রাখবে EPFO, বাড়বে কি সুদ!