৮ কোটির যৌ*তুক দিয়ে বোনের বিয়েতে ভাইরাল ভাইয়েরা !

ভারতীয় আইন (Indian Law) অনুসারে পণ নিতে গিয়ে ধরা পড়লে ৭ বছরের জন্য জেলের সাজা হয়। কিন্তু আইন আইনের মতো থাকলেও নিজেদের মতো করে এই পণপ্রথাকে দিব্যি বজায় রেখেছেন ভারতের বিভিন্ন জনগোষ্ঠীর মানুষেরা।

বোনের বিয়েতে (Sister’s Wedding) জমজমাট অনুষ্ঠানের আয়োজন করার স্বপ্ন সব দাদা ভাইদের থাকে। ছোট বোনকে সুখী দেখতে প্রত্যেকেই চান। এতে অন্যায়ের কিছু নেই। কিন্তু সম্প্রতি রাজস্থানের (Rajasthan) ভাইয়েরা যে কাণ্ড ঘটালেন তাতে অবাক নেট দুনিয়া। পণপ্রথা (Dowry) যেখানে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে সেখানে ৮ কোটি টাকার যৌতুক (Dowry) দিয়ে একাধিক প্রশ্নের জন্ম দিলেন রাজস্থানের (Rajasthan) চার ভাই।

ভারতীয় আইন (Indian Law) অনুসারে পণ নিতে গিয়ে ধরা পড়লে ৭ বছরের জন্য জেলের সাজা হয়। কিন্তু আইন আইনের মতো থাকলেও আইনকে বুড়ো আঙ্গুল দেখিয়ে নিজেদের মতো করে এই পণপ্রথাকে দিব্যি বজায় রেখেছেন ভারতের বিভিন্ন জনগোষ্ঠীর মানুষেরা। রাজস্থানের নাগৌর জেলার ডিংসারা গ্রামের (Dingsara village of Nagaur district) ঘটনায় সেই ছবিই আবার ধরা দিয়েছে।চার ভাই অর্জুন রাম মেহরিয়া, ভগীরথ মেহরিয়া, উমেদ জি মেহরিয়া এবং প্রহ্লাদ মেহরিয়া তাদের বোনের বিয়েতে এলাহি কাণ্ডের আয়োজন করেন। আদরের বোন ভানওয়ারী দেবীর যাতে কোন রকমের অসুবিধা না হয় সেই কারণে তাঁর বিয়ের জন্য কোটি কোটি টাকার পণ দিলেন ভগ্নিপতিকে। যৌতুকের তালিকা কী কী আছে তা জানলে চোখ কপালে উঠবে আপনার। সেই তালিকাটাই আমরা তুলে ধরলাম।

১) নগদ ২ কোটি ২১ লক্ষ টাকা

২) এক কেজি সোনা যার আনুমানিক মূল্য ৭১ লক্ষ টাকা

৩) ১৪ কেজি রুপো যার দাম প্রায় ১০ লক্ষ টাকা

৪) চার কোটি টাকার ১০০ বিঘা জমি

৫) আনুমানিক সাত লক্ষ টাকার একটি ট্রাক্টর

৬) একটি দুই চাকার স্কুটার এবং চার চাকা গাড়ি

রাজকীয় এই বিয়ে দেখতে চারপাশের গ্রামের মানুষ জড়ো হয়েছিলেন বিবাহ বাসরে। জানা যায় প্রায় ১০০টিরও বেশি বলদ গাড়ি ও উটের পিঠে করে সেই সব যৌতুক ডিংসারা গ্রাম থেকে রায়ধনু গ্রামে পাঠানো হয়। এই বিয়েতে শুধু যে পাত্র-পাত্রীকে উপহার দেওয়া হয়েছে তেমনটাই নয়, গ্রামবাসীদেরও নিরাশ করেননি নববধূর ভাইয়েরা। ৮০০টি রুপোর কয়েন গ্রামবাসীদের মধ্যে ভাগ করে দেওয়া হয় ।

 

Previous articleবেলুড় মঠ পরিদর্শনের পর আপ্লুত রাষ্ট্রপতি
Next article“GST সমর্থন করা ভুল ছিল!” কেন্দ্রের ‘নন্দলাল’ সরকারকে তোপ দেগে মন্তব্য মুখ্যমন্ত্রীর