“GST সমর্থন করা ভুল ছিল!” কেন্দ্রের ‘নন্দলাল’ সরকারকে তোপ দেগে মন্তব্য মুখ্যমন্ত্রীর

রাজ্য থেকে GST-র নামে সব টাকা নিয়ে যাচ্ছে কেন্দ্র। রাজ্য ১ টাকাও পাচ্ছে না। সেই সময় GST-র বিষয়টি সমর্থন করা ভুল হয়েছে। রাজ্য বঞ্চিত হবে বুঝতে পারলে সমর্থন করতেন না। মঙ্গলবার, সিঙ্গুরে পথশ্রী-রাস্তাশ্রী প্রকল্পের উদ্বোধনে গিয়ে এই মন্তব্য করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। একই সঙ্গে কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগে তুলোধনা করেন মুখ্যমন্ত্রী।

মমতা বলেন, “জিএসটি করার পর দিল্লি (Delhi) সব টাকা তুলে নিয়ে যায়। আমাদের সবচেয়ে ভুল হয়েছিল ওটাকে সমর্থন করা। আমরা ভেবেছিলাম রাজ্যগুলোর ভাল হবে। কিন্তু এখন দেখছি ১০০ দিনের টাকা বন্ধ করে দিয়েছে।” ফের ১০০দিনের কাজ নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সরব হন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, গ্রামোন্নয়ন ও PWD-র কাজ সব কাজ করবেন ১০০দিনের কাজের জবকার্ড হোল্ডাররা। এবার, বাজেটে বাংলার জন্য ১০০দিনের কাজের কোনও বরাদ্দ হয়নি। অথচ এই প্রকল্প বাংলা বেশ কয়েকবার পুরস্কার পেয়েছে বলেও এদিন জানান মুখ্যমন্ত্রী।

কেন্দ্র ও রাজ্য আলাদা আলাদা কর নিতে পারবে না। ‘এক দেশ এক কর’- চালু করে কেন্দ্র। বদলে ৫ বছর রাজ্যকে ক্ষতিপূরণ দেওয়া হবে। সেই সময় কেন্দ্রের মোদি সরকারকে সমর্থন করেছিল তৃণমূল। কিন্তু সেই সমর্থন ভুল হয়েছিল বলে এখন মনে করছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

কেন্দ্রের বিরুদ্ধে দ্রব্যমূল্য বৃদ্ধি নিয়ে তোপ দাগেন মমতা। ছড়া কেটে বলেন, “বাহবা নন্দলাল! ১১৫৯টাকার গ্যাসে ফোটে বিনাপয়সার চাল।“ বিভিন্ন প্রকল্পের টাকা আটকে বাংলার প্রতি কেন্দ্র বঞ্চনা করেছেন বলেও তীব্র আক্রমণ করেন মুখ্যমন্ত্রী।

Previous article৮ কোটির যৌ*তুক দিয়ে বোনের বিয়েতে ভাইরাল ভাইয়েরা !
Next articleশর্তসাপেক্ষে তৃণমূলের ছাত্র-যুব সমাবেশের অনুমতি কলকাতা হাইকোর্টের !