রামনবমীকে কেন্দ্র করে উ.ত্তপ্ত বিহারও! নিরাপত্তার কারণে ‘শাহি সফর’ বাতিল বিজেপির

স্থানীয় সূত্রের খবর, শুক্রবার সন্ধায় বিহারের সাসারাম এবং নালন্দার বিস্তীর্ণ এলাকা রীতিমতো অগ্নিগর্ভ হয়ে ওঠে। একাধিক জায়গায় সংঘর্ষে বহু মানুষ আহত হন। মূলত সংখ্যালঘু এলাকা দিয়ে রামনবমীর মিছিল যাওয়ার সময় এই অশান্তির খবর মিলেছে।

হাওড়া শিবপুর কাণ্ডের (Howrah Shibpur Case) ছায়া বিহারেও (Bihar)। রামনবমীকে (Ram Navami) ঘিরে দুই গোষ্ঠীর সংঘর্ষে উত্তপ্ত বিহারের নালন্দা (Nalanda), সাসারাম (Sasaram) সহ একাধিক জায়গা। আর নতুন করে অশান্তি যাতে তৈরি না হয় সেকারণে ইতিমধ্যে জারি করা হয়েছে ১৪৪ ধারা। আর এই আবহে নির্ধারিত বিহার সফর বাতিল করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। জানা গিয়েছে, সম্রাট অশোকের জন্মবার্ষিকী উপলক্ষ্যে একটি সরকারি অনুষ্ঠানে যোগ দিতে সাসারামে যাওয়ার কথা ছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর। কিন্তু সেই সফর আপাতত বাতিল হয়ে গেল। অমিত শাহের সফর বাতিলের কথা জানিয়েছেন খোদ বিহার বিজেপির প্রধান সম্রাট চৌধুরি। ইতিমধ্যে ঘটনায় ১৪ জনের গুরুতর আহত হওয়ার খবর পাওয়া গিয়েছে।

স্থানীয় সূত্রের খবর, শুক্রবার সন্ধায় বিহারের সাসারাম এবং নালন্দার বিস্তীর্ণ এলাকা রীতিমতো অগ্নিগর্ভ হয়ে ওঠে। একাধিক জায়গায় সংঘর্ষে বহু মানুষ আহত হন। মূলত সংখ্যালঘু এলাকা দিয়ে রামনবমীর মিছিল যাওয়ার সময় এই অশান্তির খবর মিলেছে। বিচ্ছিন্ন বেশ কয়েকটি ঘটনায় বহু মানুষ জখম হয়েছেন। এর মধ্যে ১৪ জনকে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করানো হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দুই জেলার বিস্তীর্ণ অঞ্চলে বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট পরিষেবাও।

আর এমন অগ্নিগর্ভ পরিস্থিতির কারণেই প্রশাসনের একাংশ মনে করছে আপাতত ক’দিনের জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সভা স্থগিত থাকলেই ভাল হয়। অমিত শাহের নিরাপত্তার স্বার্থেই গোয়েন্দা সংস্থাগুলির এই পরামর্শ। বিজেপির মুখপাত্র সঞ্জয় ময়ূখ জানান, বর্তমানে তাঁরা সভা না করার সিদ্ধান্ত নিয়েছেন। সাসারামের অনুষ্ঠান বাতিল হলেও বিহারে স্বরাষ্ট্রমন্ত্রীর বাকি কর্মসূচি অপরিবর্তিত থাকছে বলে জানা গিয়েছে। ইতিমধ্যে সংঘর্ষ ও যানবাহনে অগ্নিসংযোগের ঘটনায় জড়িত থাকার সন্দেহে নালন্দা ও সাসারামের একাধিক জায়গায় তল্লাশি চালিয়ে অন্তত ৪৫ জনকে গ্রেফতার করেছে বিহার পুলিশ। এর মধ্যে সাসারাম থেকে গ্রেফতার করা হয়েছে ১৮ জনকে। বাকিদের গ্রেফতার করা হয়েছে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের গড় হিসেবে পরিচিত নালন্দা থেকে।

 

 

Previous articleপ্র*তারিত পল্লবী, ‘মৃ*ত’ দাবি করে অ্য়াকাউন্ট থেকে উধাও লক্ষাধিক টাকা !
Next articleকবে থেকে আবহাওয়ার উন্নতি হবে রাজ্যে! কী বলছে হাওয়া অফিস?