উদ্ভিদের ছত্রাক দ্বারা সং*ক্রমিত পৃথিবীর প্রথম মানুষ কলকাতায়!

সূত্র বলছে ৬১ বছর বয়সী ব্যক্তি কলকাতার একটি মাল্টিস্পেশালিটি হাসপাতালের বহির্বিভাগে উপস্থিত হন কিছু শারীরিক সমস্যার কারণে। মূলত তিন মাস ধরে গলায় ব্যথা, কাশি, খাবার খেতে অসুবিধা এবং একাধিকবার ফ্যারিঞ্জাইটিসের সমস্যায় ভুগছিলেন বলে তিনি জানান।

উদ্ভিদের ছত্রাক (plant fungus) দ্বারা সংক্রমিত মানুষ! ব্যাপারটা শুনতে অদ্ভুত লাগলেও এটাই বাস্তবে ঘটেছে। কলকাতার (Kolkata) এক ব্যক্তির দেহে উদ্ভিদের ছত্রাকের দ্বারা সংক্রমিত রোগের সন্ধান পেয়েছেন চিকিৎসকেরা। বিশেষজ্ঞরা বলছেন এটা যে শুধু বিরল ঘটনা তাই নয়, পৃথিবীর মধ্যে এমন ঘটনা এই প্রথম। তাই খুব স্বাভাবিকভাবেই তাঁরা অবাক হন। চিকিৎসকদের মতে উদ্ভিদের ছত্রাকের সঙ্গে ঘনিষ্ঠ সংস্পর্শে কাজ করার সময় উদ্ভিদের রোগজীবাণু মানুষের মধ্যে ক্রসওভার (crossover of plant pathogen into humans ) প্রদর্শন করে। তার ফলেই এমন ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে।

সূত্র বলছে ৬১ বছর বয়সী ব্যক্তি কলকাতার একটি মাল্টিস্পেশালিটি হাসপাতালের বহির্বিভাগে উপস্থিত হন কিছু শারীরিক সমস্যার কারণে। মূলত তিন মাস ধরে গলায় ব্যথা, কাশি, খাবার খেতে অসুবিধা এবং একাধিকবার ফ্যারিঞ্জাইটিসের সমস্যায় ভুগছিলেন বলে তিনি জানান। মেডিকেল মাইকোলজি কেস রিপোর্ট জার্নালে ডাক্তাররা জানিয়েছেন রোগীর থেকে অ্যানোরেক্সিয়ার (anorexia)অভিযোগ পেয়েছিলেন তাঁরা। কিন্তু রোগীর ডায়াবেটিস, এইচআইভি সংক্রমণ, কিডনি, কোনও দীর্ঘস্থায়ী রোগ, ইমিউনোসপ্রেসিভ ড্রাগ নেওয়া বা ট্রমার কোনও ইতিহাস ছিল না। তাহলে উদ্ভিদের ছত্রাক জনিত রোগের তিনি কী করে সংক্রমিত হলেন? জানা যাচ্ছে আক্রান্ত ব্যক্তি পেশায় একজন উদ্ভিদ মাইকোলজিস্ট। তিনি দীর্ঘদিন ধরেই ক্ষয়প্রাপ্ত উপাদান, মাশরুম এবং বিভিন্ন উদ্ভিদ ছত্রাক নিয়ে কাজ করছিলেন। এরপরই সংক্রমণ আর রোগীর মধ্যে যোগসূত্র খুঁজে পেতে শুরু করেছেন চিকিৎসকেরা।

প্রাথমিকভাবে রোগীর কথা শোনার পর চিকিৎসকেরা তাঁর বুকের এক্স-রে করার সিদ্ধান্ত নেন কিন্তু সেখানে ফলাফল স্বাভাবিক আসে । তবে তাঁর ঘাড়ের একটি সিটি স্ক্যানে (CT scan) ডান প্যারাট্রাকিয়াল ফোড়ার (paratracheal abscess) উপস্থিতি লক্ষ্য করা যায়। সেই নমুনা সংগ্রহ করে ছত্রাকের মেডিকেল গুরুত্ব সম্পর্কিত গবেষণাগারে তা পাঠানো হয়। এখানেই এটিকে কনড্রোস্টেরিয়াম পুরপিউরিয়াম (Chondrostereum purpureum) হিসাবে চিহ্নিত করা হয়।

 

 

Previous articleআইএসএল-এ প্লে-অফসে ম‍্যাচ ছেড়ে বেড়িয়ে যাওয়ার জন‍্য বিরাট শাস্তি কেরালা ব্লাস্টার্সকে
Next articleকেন্দ্রীয় অনুমোদনের অপেক্ষা! NRC চালুর পক্ষে জোর সওয়াল মণিপুরের মুখ্যমন্ত্রীর