মোদি পদবি বিতর্কের সভাস্থলেই ‘জয় ভারত’ ব়্যালি! ভোটমুখী কর্ণাটকে বড় চমক রাহুলের   

২০১৯ সাল এই জায়গাতেই 'মোদি পদবী' নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন রাহুল গান্ধী। আর সেই মন্তব্যের জেরেই সাংসদ পদ খোয়াতে হয়েছে সোনিয়া তনয়কে।

২০১৯-র লোকসভা নির্বাচনের প্রচারে (Loksabha Election Campaign) কর্নাটকের (Karnataka) জনসভায় মোদি পদবি নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। চলতি মাসেই সেই ‘অভিশপ্ত’ কোলার (Kolar) এলাকা থেকে বিধানসভা নির্বাচনের প্রচার শুরু করবেন সোনিয়া তনয়। উল্লেখ্য, মোদি পদবি নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরেই গত সপ্তাহে লোকসভার সদস্যপদ খারিজ হয়েছে তাঁর। এদিকে গত বুধবারই কর্নাটক বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করে জাতীয় নির্বাচন কমিশন। ১০ মে একদফাতেই দক্ষিণের এই রাজ্যে হবে ভোটাভুটি। ভোটের ফলাফল ঘোষণা হবে ১৩ মে।

এদিকে ভোটের দিনক্ষণ ঘোষণা হতেই জোরকদমে প্রচারে নেমে পড়ে সব দল। কংগ্রেস সূত্রে খবর, আগামী ৯ এপ্রিল কোলারে র‍্যালি করবেন রাহুল। এরপরই ১১ এপ্রিল রাহুল যাবেন ওয়ানাড় (Wayanad)। ‘জয় ভারত’  নাম দেওয়া হয়েছে ওই ব়্যালির। তাৎপর্যপূর্ণভাবে এই কর্মসূচি শুরু হবে কর্নাটকের কোলার থেকে। ২০১৯ সাল এই জায়গাতেই ‘মোদি পদবী’ নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন রাহুল গান্ধী। আর সেই মন্তব্যের জেরেই সাংসদ পদ খোয়াতে হয়েছে সোনিয়া তনয়কে। নির্বাচনের প্রচারে শুরুতেই সেই জায়গাকেই প্রথম বেছে নিলেন প্রাক্তন এই সাংসদ। যা খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।

তবে কংগ্রেসের তরফে আগে জানানো হয়েছিল ৫ এপ্রিল কোলারে নির্বাচনী প্রচার করবেন রাহুল। কিন্তু সেই দিনক্ষণ বদলে গেল। দলের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে ৫ নয় আগামী ৯ এপ্রিল কোলার থেকেই বিধানসভা নির্বাচনের প্রচার শুরু করবেন রাহুল। ২০১৮-র ভোটের পর কর্নাটকে সরকার গঠন করে কংগ্রেস ও জনতা দল সেকুলার। কিন্তু কিছুদিনের মধ্যেই বেশ কয়েকজন শাসক বিধায়ক পদত্যাগ করায় পতন হয় সেই সরকারের। এর পর ক্ষমতায় আসে বিজেপি। ২২৪ আসনের দক্ষিণের এই রাজ্যে বর্তমানে পদ্ম শিবিরের দখলে রয়েছে ১১৯টি আসন। অন্যদিকে কংগ্রেসের বিধায়ক সংখ্যা ৭৫। জেডিএস-র দখলে রয়েছে ২৮ বিধায়ক। নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার আগেই প্রথম দফার প্রার্থী তালিকা ঘোষণা করেছে কংগ্রেস ও জেডিএস। প্রথম দফার তালিকায় কংগ্রেস ১২৪ প্রার্থী ও জেডিএস ৯৩ প্রার্থীর নাম ঘোষণা করেছে।

 

 

 

Previous articleইস্যু দুর্নী*তি: বিজেপি বিধায়ক হিরণকে সপাটে জবাব তৃণমূল সাংসদ দেবের!
Next articleপরিণীতির প্রেম : প্রেমিক লিস্টে রাঘব কত নম্বরে !