‘সাভারকার’ ইস্যুতে বাড়ল দূরত্ব! রাহুলের মন্তব্যের কড়া সমালোচনা পাওয়ারের

পাওয়ার বলেন, সাভারকার সম্পর্কে কিছু বলা মানে হিন্দু মহাসভা সম্পর্কে বলা। এটা কখনোই কারও ব্যক্তিগত মতামত হতে পারে না। তবে এদেশের স্বাধীনতা সংগ্রামী সাভারকারের অবদানকে ভুলে গেলে চলবে না।

দেশের স্বাধীনতা সংগ্রামে হিন্দুত্ববাদী নেতা সাভারকারের (VD Savarkar) অবদানকে কেউ অস্বীকার করতে পারেন না। বিনায়ক দামোদর সাভারকারকে নিয়ে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর (Rahul Gandhi) মন্তব্যের কড়া সমালোচনা করলেন এনসিপি সুপ্রিমো (NCP Supremo)। শনিবার পাওয়ার বলেন, দেশের স্বাধীনতা সংগ্রামে হিন্দুত্ববাদী নেতা সাভারকারের অবদানকে কেউ অস্বীকার করতে পারেন না। কেউ তাঁর মতাদর্শের সঙ্গে সহমত নাও হতে পারেন। তবে আজকের দিনে দাঁড়িয়ে সেটা কোনও জাতীয় বিষয় হতে পারে না। কারণ, নজর দেওয়ার মতো আরও বিভিন্ন ইস্যু রয়েছে। শনিবার নাগপুরে এমনই মন্তব্য করেন পাওয়ার। আর পাওয়ারের এমন মন্তব্যের পরই শুরু হয়েছে জোর চর্চা।

তবে শুধু রাহুলই নন, এদিন মোদি সরকারকেও নিশানা করেন এনসিপি সুপ্রিমো। পাওয়ার (Sharad Pawar) সাফ জানান, বর্তমানে যাঁরা ক্ষমতায় থেকে দেশ চালাচ্ছেন, তাঁদের বিরুদ্ধে চিন্তাভাবনা করার সময় এসেছে। চলতি বছরে বিদেশ সফরে গিয়ে ভারতের গণতন্ত্র নিয়ে করা রাহুল গান্ধীর মন্তব্যের জেরে দেশের রাজনীতি উত্তপ্ত হয়ে ওঠে। দেশে ফেরার পর এই নিয়ে প্রশ্ন করা হলে সাভারকার প্রসঙ্গ তুলে বিজেপিকে (BJP) আক্রমণ করেন ওয়ানাড়ের প্রাক্তন সাংসদ। রাহুল বলেন, আমার পদবি গান্ধী, সাভারকার নয়। তাই কখনই ক্ষমা প্রার্থনা করব না। বিদেশের মাটিতে দাঁড়িয়ে দেশবিরোধী কোনও মন্তব্য করিনি। গণতন্ত্রের নামে যা চলছে, সেটাই তুলে ধরেছি।

এদিকে শনিবার নাম না করে পাওয়ার বলেন, সাভারকার সম্পর্কে কিছু বলা মানে হিন্দু মহাসভা সম্পর্কে বলা। এটা কখনোই কারও ব্যক্তিগত মতামত হতে পারে না। তবে এদেশের স্বাধীনতা সংগ্রামী সাভারকারের অবদানকে ভুলে গেলে চলবে না। রত্নাগিরিতে নিজের বাড়ির সামনে একটি ছোট মন্দির তৈরি করেছিলেন সাভারকার। সেখানে বাল্মীকি সম্প্রদায়ের এক ব্যক্তিকে পুজোর জন্য নিয়োগ করেন তিনি। এতেই বোঝা যায় কতটা উন্নত মানসিকতার ছিলেন সাভারকার।

 

 

Previous articleআজ নামছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর-মুম্বই ইন্ডিয়ান্স, বিরাট-রোহিত দ্বৈরথে নজর ক্রিকেটপ্রেমীদের
Next articleপাতাল রেলে ‘বিকট শব্দ’, ছুটির দিনে বিঘ্নিত মহানগরীর মেট্রো!