মল্লারপুরে নাবালকের মৃ*ত্যুতে ১৫ লক্ষ টাকা ক্ষ*তিপূরণের নির্দেশ হাই কোর্টের

বীরভূমের মল্লারপুরে ২০২০ সালে পুলিশ হেফাজতে এক নাবালকের মৃত্যু হয়েছিল।এই ঘটনায় ১৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। মঙ্গলবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছেন, ১৫ দিনের মধ্যে নাবালকের পরিবারকে ১৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। এই মামলায় পুলিশের ভূমিকারও সমালোচনা করেছে আদালত।

ঘটনার সূত্রপাত ২০২০ সালের ২৯ অক্টোবর। বীরভূমের মল্লারপুরের রেলপাড় খালাসিপাড়ার বাসিন্দা ১৫ বছরের এক নাবালককে চুরির সন্দেহে গ্রেফতার করে পুলিশ। পুলিশের দাবি, থানার একটি ঘরে তাকে রাখা হয়েঠিল। পর দিন সেখান থেকেই নাবালকের মৃতদেহ উদ্ধার হয়। কী ভাবে তার মৃত্যু হয় তা নিয়ে প্রশ্ন উঠেছিল। এ বার এই মামলায় নাবালকের পরিবারকে ১৫ লক্ষ টাকা দেওয়ার নির্দেশ দিল আদালত।

পরিবারের অভিযোগ ঢিল,লকআপে নিয়ে তাকে পুলিশ পিটিয়ে মেরে ফেলেছে। যদিও পুলিশ এই অভিযোগ অস্বীকার করে। তাঁদের দাবি, থানা লকআপে আত্মঘাতী হয় ওই কিশোর। সেই মামলায় এদিন শেষমেশ পুলিশের বিরুদ্ধে এই নির্দেশ দেয় আদালত।
শুরু হয় রাজনৈতিক চাপান-উতোর। বীরভূম জেলা পুলিশ মল্লারপুর থানার এক সাব ইন্সপেক্টর এবং এক অ্যাসিস্ট্যান্ট সাব ইন্সপেক্টরকে ক্লোজ করেছিল। কিন্তু কেন থানার ওসিকে ছাড় দেওয়া হল, তা নিয়ে প্রশ্ন তুলে রাস্তায় নেমেছিল বিরোধীরা। জেলা পুলিশের কাছে ঘটনার রিপোর্টও তলব করেছিল হাই কোর্ট।এরই পাশাপাশি, হাই কোর্টের নির্দেশ, আগামিদিনে কোনও নাবালকের বিরুদ্ধে পদক্ষেপ করার আগে পশ্চিমবঙ্গ জুভেনাইল জাস্টিস আইন (২০১৭) মেনে চলতেই হবে পুলিশকে।

 

Previous articleবিধি ভেঙে রিষড়ায় যেতে চেয়ে ‘উত্তেজনা তৈরির চেষ্টা’ লকেট-সুকান্তর!
Next articleজিআই ট্যাগ পেল বেনারসি পান, ল্যাংড়া আমের মুকুটেও নতুন পালক