এবিভিপি-র অভিযান ঘিরে কলেজ স্ট্রিটে ধু*ন্ধুমার!

পরিকল্পিতভাবে গন্ড*গোল পাকানোর চেষ্টা করা হয় বলেই মনে করছে রাজনৈতিক মহলের একাংশ ।পরিস্থিতির সামাল দিতে বিক্ষো*ভকারীদের মধ্যে কয়েকজনকে গ্রে*ফতার করেছে পুলিশ।

বৃহস্পতিবার কলকাতার (Kolkata) রাজপথে নেমে বিশৃংখল পরিস্থিতি তৈরি করলেন এবিভিপির (ABVP) কর্মী সমর্থকরা। ‘কলকাতা বিশ্ববিদ্যালয় (University of Calcutta) বাচাও অভিযান’ নামে এক মিছিল করেন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের সদস্যরা(ABVP)। বিশ্ববিদ্যালয় স্থায়ী উপাচার্য নিয়োগের দাবিতে এই মিছিল বলে দাবি করলেও, কার্যত ব্যস্ত মহানগরীতে উত্তেজনার পরিস্থিতি সৃষ্টি করে এই মিছিল। বিশ্ববিদ্যালয়ের গেটে দলীয় পতাকা লাগাতে গেলে পুলিশ তাঁদের বাধা দিতে যায়। তখনই পুলিশের সঙ্গে ধস্তাধস্তি শুরু করে বিক্ষোভ করে এবিভিপি। পরিকল্পিতভাবে গন্ডগোল পাকানোর চেষ্টা করা হয় বলেই মনে করছে রাজনৈতিক মহলের একাংশ ।পরিস্থিতির সামাল দিতে বিক্ষোভকারীদের মধ্যে কয়েকজনকে গ্রেফতার করেছে পুলিশ।

জাতীয় শিক্ষানীতি চালু করা থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়কে দুর্নীতিমুক্ত করার ডাক দিয়ে, বৃহস্পতিবার স্বামী বিবেকানন্দর বাড়ি থেকে কলকাতা বিশ্ববিদ্যালয় পর্যন্ত অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের বিশাল মিছিল চলে। শিক্ষা ব্যবস্থাকে দুর্নীতিমুক্ত করার দাবি তোলেন তাঁরা। কলকাতা বিশ্ববিদ্যালয়ে দুর্নীতির শিকড় লুকিয়ে আছে দাবি করে নিজেদের দলীয় পতাকা নিয়ে বিক্ষোভ দেখাতে থাকে তাঁরা। এবিভিপির রাজ্য সম্পাদক সঙ্গীত ভট্টাচার্য (Sangeet Bhattacharya) জানিয়েছেন, পশ্চিমবঙ্গের বুকে থাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা প্রশ্নের মুখে রয়েছেন। ইউজিসির নিয়মকে কাজে লাগানো হচ্ছে না। অন্তর্বর্তীকালীন উপাচার্য দিয়ে কাজ চালানো হচ্ছে বলেই তাঁর অভিযোগ। বিশ্ববিদ্যালয়ের সামনে গোলমাল পাকানোর চেষ্টা করলে পুলিশ বিক্ষোভকারীদের আটকায়। গোটা ঘটনাকে কেন্দ্র করে এলাকায় ব্যাপক শোরগোল পড়ে যায়। ABVP এর ছাত্র সংগঠনের সদস্যরা এই মিছিলে যোগ দিয়েছিলেন। স্লোগানে উত্তাল হয় বিশ্ববিদ্যালয়ের সামনের রাস্তা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিশাল পুলিশবাহিনী মোতায়েন করা হয়।

 

Previous articleঅসুস্থ সিপিএম নেতা সুজন চক্রবর্তী! ভর্তি হলেন হাসপাতালে
Next articleনিউ আলিপুরের স্কুলে পোশাক ফ*তোয়া, শাড়ির বদলে সালোয়ার পরায় ‘কর্মহীন’ শিক্ষিকা