৮ দিনে ৭২ হাজার বুথে দেওয়াল লিখন! দিল্লির টার্গেট দেখে চোখ কপালে বঙ্গ বিজেপির

সামনেই পঞ্চায়েত নির্বাচন(panchayati election) তারপর কোমর বাঁধতে হবে লোকসভা নির্বাচনকে মাথায় রেখে এই পরিস্থিতিতে রাজ্য গেরুয়া শিবিরকে(BJP) টার্গেট বেঁধে দিল দিল্লি(Delhi)। যে টার্গেট দেখে চোখ কপালে উঠেছে শুভেন্দু -সুকান্তদের। দিল্লির কড়া নির্দেশ আর দিনের মধ্যে কম করে ৭২ হাজার বুথে একটি করে দেওয়াল লিখতে হবে। প্রতিষ্ঠা দিবসের দিনে এমন নির্দেশনামা হাতে পেয়ে স্বাভাবিকভাবেই ঘুম ছুটেছে ঝিমুতে থাকা বিজেপি বাহিনীর।

বৃহস্পতিবার অমিত শাহ, জেপি নাড্ডা, বিএল সন্তোষদের তরফে রাজ্য বিজেপিকে নির্দেশ দেওয়া হয়েছে, আগামী ১৪ এপ্রিলের মধ্যে রাজ্যের ৭২ হাজার বুথে অন্তত একটি করে দেওয়াল দেখতে হবে। দেওয়ালে লিখতে হবে “আরেকবার ফের মোদি সরকার, আরেকবার ফের বিজেপি”। তবে নির্দেশ দিলেই তো আর হলো না তার বাস্তবায়ন কতখানি হবে তা নিয়ে যথেষ্ট সন্ধিহান দিলীপ-সুকান্তরা। কারণ রাজ্যের প্রায় ৩০ শতাংশ বুথ সংখ্যালঘু অধ্যুষিত। কয়েক হাজার বুথে বিজেপির কোনও কর্মী নেই। গোষ্ঠীদ্বন্দ্বে একাধিক জায়গায় অবস্থা অত্যন্ত বেহাল। এই অবস্থায় কেন্দ্রীয় নির্দেশ কিভাবে মানা যাবে তা নিয়ে চিন্তায় পড়েছেন শীর্ষ নেতারা। এদিকে শুধু দেওয়াল লিখন নয় কেন্দ্রীয় বিজেপি রাজ্য বিজেপিকে নির্দেশ দিয়েছে প্রতিটি মণ্ডলে বুদ্ধিজীবী ও সমাজসেবকদের তালিকা তৈরি করে চিন্তন শিবির আয়োজন করতে হবে। সবমিলিয়ে দিল্লির নির্দেশনামায় যথেষ্ট চাপে বঙ্গ বিজেপি।

আসলে বঙ্গ বিজেপির গোষ্ঠীদ্বন্দ্বের কথা কেন্দ্রের অজানা নয়। এ অবস্থায় আসন্ন পঞ্চায়েত নির্বাচনের আগে এ রাজ্য বিজেপিকে একটা ঝাঁকুনি দিতে চাইছে দিল্লি। যাতে অভ্যন্তরীণ কোন্দল মিটিয়ে দ্রুত লড়াইয়ে ফেরে সুকান্ত দিলীপরা। তবে কেন্দ্রের যে নির্দেশ এসেছে তা যে আদৌ পালন করা সম্ভব নয় তা মেনে নিয়ে রাজ্য শিবিরের এক নেতা বলেন, বাংলায় যে সংখ্যক বুথ রয়েছে তার ৩০ শতাংশ অর্থাৎ প্রায় ২১ হাজার বুথে কোনও কর্মী নেই। বাকি বুথে কর্মী থাকলেও সবক্ষেত্রে কর্মীর অভাবে বুথ কমিটি গঠন হয়নি। এইসব বুথে দেওয়াল লেখা সম্ভব নয়। সূত্রের খবর, ইতিমধ্যেই অমিত শাহ (Amit Shah) ও নাড্ডার কাছে সংগঠনের দুর্বলতায় কথা স্বীকার করে নিয়েছে বঙ্গের গেরুয়াকুলের নেতারা। তবে মণ্ডল ধরে ধরে চিন্তন শিবির করার যে নির্দেশ দেওয়া হয়েছে তা সংগঠিত করা হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে।

Previous articleসৌদির ক্লাব আল হিলালের বিশাল প্রস্তাব ফিরিয়ে দিলেন মেসি
Next articleমুশকিল আসান! নববর্ষের আগেই কলকাতাবাসীর জন্য বড় উপহার মেয়রের