চূড়ান্ত প্ৰস্তুতিতে নির্বাচন কমিশন, মে মাসেই পঞ্চায়েত ভোট

ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে ভোটগ্রহণ কেন্দ্রের খসড়া তালিকা। মে মাসেই পঞ্চায়েত ভোটের লক্ষ্যে প্রস্তুতি নিচ্ছে কমিশন। ভোটগ্রহণ কেন্দ্র, বুথ, ভোটকর্মী সংক্রান্ত প্রস্তুতি প্রায় শেষ

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী মে মাসেই রাজ্যজুড়ে হতে চলেছে পঞ্চায়েত ভোট। লোকসভার আগে এ রাজ্যের বুকে রাজনৈতিক দলগুলির কাছে যা সেমিফাইনাল। মে মাসে ভোট করাতে চূড়ান্ত প্রস্তুতি শুরু করে দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। যে কোনও দিন নির্বাচনের নির্ঘন্ট ঘোষণা করতে পারে কমিশন।

আরও পড়ুন:সিবিআই, ইডি নয়! মুখ্যমন্ত্রীর উপরই আস্থা রেখে চিঠি বিজেপি বিধায়কের

ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে ভোটগ্রহণ কেন্দ্রের খসড়া তালিকা। মে মাসেই পঞ্চায়েত ভোটের লক্ষ্যে প্রস্তুতি নিচ্ছে কমিশন। ভোটগ্রহণ কেন্দ্র, বুথ, ভোটকর্মী সংক্রান্ত প্রস্তুতি প্রায় শেষ। মোটামুটি ৬০ হাজার ভোটগ্রহণ কেন্দ্র থাকছে এবার পঞ্চায়েত ভোটে। কোন এলাকায়, কোন স্কুলে ক’টি বুথ হচ্ছে, সবই বিস্তারিত উল্লেখ করা হয়েছে খসড়া তালিকায়।

তবে নজরদারি চালানোর জন্য অবজার্ভার ও স্পেশাল অবজার্ভারদের তালিকা তৈরির ক্ষেত্রে আরও কিছুটা সময় লাগবে বলে জানা গিয়েছে। এপ্রিলের মাঝামাঝি তা সম্পন্ন করে ফেলতে চাইছে কমিশন। ভোটে অবজার্ভার ও স্পেশাল অবজার্ভারদের নাম ঠিক করতে নবান্নকে চিঠিও দেওয়া হয়েছে কমিশনের তরফে। সূত্রের খবর, প্রায় ৪০০ জন পর্যবেক্ষক ও অন্তত ৩০ জন বিশেষ পর্যবেক্ষকের নাম দিতে বলা হয়েছে। রাজ্য আলোচনা করে এনিয়ে সিদ্ধান্ত কমিশনকে জানাবে।

নবান্ন সূত্রে খবর, ডেপুটি সেক্রেটারি বা তার উপরের র‌্যাঙ্কের পদাধিকারীদের পর্যবেক্ষক করা হবে। সেই মতোই তালিকা তৈরি করে কমিশনকে পাঠাবে রাজ্য সরকার। ব্লক পিছু অথবা দু’জন করে পর্যবেক্ষক থাকবেন। তবে প্রাথমিকভাবে ব্লক পিছু একজন অফিসারকেই দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত হবে বলে খবর। বিশেষ পর্যবেক্ষকদের নিযুক্ত করার ব্যাপারেও একই পদ্ধতি। এবার বুথের সংখ্যা বেড়েছে বলে তুলনামূলর বেশি পর্যবেক্ষকের নাম চাওয়া হয়েছে বলে খবর।

 

 

Previous articleসিবিআই, ইডি নয়! মুখ্যমন্ত্রীর উপরই আস্থা রেখে চিঠি বিজেপি বিধায়কের
Next articleসপ্তাহান্তে বাতিল একাধিক ট্রেন! ভোগান্তিতে যাত্রীরা