ডিএ নিয়ে দ্রুত সিদ্ধান্ত! আন্দোল.নকারীদের সঙ্গে রাজ্যকে আলোচনায় বসার নির্দেশ হাই কোর্টের

আগামী ১৭ এপ্রিল রাজ্যের মুখ্যসচিব এবং অর্থসচিবের উপস্থিতিতে আন্দোলনকারী সংগঠনের তিন সদস্য আলোচনায় বসবেন। আগামী ১৭ এপ্রিল এই মামলার পরবর্তী শুনানি রয়েছে।

মহার্ঘ ভাতা বা ডিএ (DA) সংক্রান্ত বিষয়ে রাজ্যের সঙ্গে অবিলম্বে আলোচনায় বসতে হবে ডিএ আন্দোলনকারীদের। বৃহস্পতিবার এমনই নির্দেশ কলকাতা হাই কোর্টের (Calcutta High Court)। এদিন হাই কোর্ট সাফ জানিয়েছে, আগামী ১৭ এপ্রিল রাজ্যের মুখ্যসচিব (Chief secretary) এবং অর্থসচিবের (Finance Secretary) উপস্থিতিতে আন্দোলনকারী সংগঠনের তিন সদস্য আলোচনায় বসবেন। আগামী ১৭ এপ্রিল এই মামলার পরবর্তী শুনানি রয়েছে। আর তার মধ্যেই দুপক্ষের বৈঠক সেরে নেওয়ার পরামর্শ দিয়েছেন কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি। পাশাপাশি শান্তিপূর্ণ আন্দোলন নিয়ে আদালতের কিছু বলার নেই বলেও মন্তব্য করেছেন তিনি। তবে কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি সাফ জানিয়েছেন, আর যাই হোক এভাবে দিনের পর দিন কর্মবিরতি (Strike) চলতে পারে না।

মহার্ঘ ভাতার দাবিতে এখনও জারি আন্দোলন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) একাধিকবার আবেদন জানালেও লাভের লাভ কিছুই হয়নি। উল্টে বিপরীত পথেই হেঁটেছে ডিএ আন্দোলনকারীদের সংগঠন। ধর্মঘট, পেন ডাউন বা সিজ ওয়ার্ক করে প্রতিবাদের জোর আরও বাড়াচ্ছেন সংগঠনের কর্মীরা। আর এভাবে দিনের পর দিন কাজ বন্ধ রাখার ফলে আর্থিক ক্ষতি হচ্ছে রাজ্যের। আর এমন অভিযোগ তুলেই একটি মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে।

বৃহস্পতিবার আইনজীবী রমাপ্রসাদ সরকারের (Ramaprasad Sarkar) করা সেই মামলার শুনানি ছিল হাই কোর্টে। আর বৃহস্পতিবার সেই মামলার শুনানিতে হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, আগামী ১৭ এপ্রিল কর্মচারী সংগঠনের তিন সদস্যের সঙ্গে আলোচনায় বসতে হবে নবান্নকে। সেই আলোচনায় কী ঠিক হল তা আদালতকে জানাতে হবে। ডিভিশন বেঞ্চ (Division Bench) আরও জানিয়েছে, ডিএ সংক্রান্ত বিষয়ে সরকারের দ্রুত সিদ্ধান্ত নেওয়া দরকার।

তবে এদিন কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি সাফ জানান, আমরা জানি রাজ্য শো কজ (Show Cause) নোটিশ দিয়েছে। কিন্তু এটাও ঠিক যে এক একটা দিন নষ্ট করা হয়েছে। পেন ডাউনের মতো ঘটনা নিত্যদিন হচ্ছে। তিনি আরও উল্লেখ করেন, সুপ্রিম কোর্টে ডিএ মামলা চলছে। শীর্ষ আদালতে শুনানি ফের পিছিয়ে গেলে আবারও একই ঘটনার পুনরাবৃত্তি হবে। অন্যদিকে, অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় বলেন, কর্মী সংগঠনকে বোঝানোর চেষ্টা করেছি। আমরা চাই সুপ্রিম কোর্টে যতদিন মামলা বিচারাধীন রয়েছে, ততদিন এই ধরনের কর্মবিরতি বন্ধ থাকুক। এদিন এজি নিজে দায়িত্ব নিয়ে বৈঠকের ব্যবস্থা করবেন বলেও জানিয়েছেন।

 

 

 

Previous article৪২ হাজারি বেতনভোগী মাছি মারা কেরানির DA আবদার! চিরকুটে চাকরি নয় তো?
Next articleপদ্মশ্রী গ্রহণ করে আপ্লুত রবিনা, আবেগে ভাসলেন অস্কারজয়ী সঙ্গীত পরিচালক!