৫০ ঘণ্টা পার! কুড়মি আন্দোলনের জেরে আজও বাতিল বহু ট্রেন, দুর্ভোগে নিত্যযাত্রীরা

৫০ ঘণ্টা পার। এখনও আন্দোলরত কুড়মি সম্প্রদায়। কুড়মি জাতিকে তফসিলি উপজাতি তালিকাভুক্ত করার দাবিতে রেল রোকো আন্দোলনে নেমেছে আদিবাসী কুড়মি সমাজ।তিনদিন ধরে রাজ্যের পশ্চিমাঞ্চল জুড়ে চলছে লাগাতার আন্দোলন। পশ্চিম মেদিনীপুর-পুরুলিয়া-বাঁকুড়ায় অনির্দিষ্টকালের জন্য শুরু হয়েছে রেল-সড়ক অবরোধ।

আরও পড়ুন:আজও অব্যাহত কুড়মিদের আন্দোলন, ভোগান্তিতে বহু মানুষ
আজ বৃহস্পতিবার আন্দোলনের তৃতীয় দিন। নিজেদের দাবি নিয়ে অনড় কুড়মি সম্প্রদায়। আন্দোলনের জেরে আজও সকাল থেকেই পুরুলিয়ার আদ্রা ডিভিশনে বিপর্যস্ত ট্রেন চলাচল। চরম সমস্যায় পড়েছেন যাত্রীরা। আদ্রা ডিভিশনের তরফে জানানো হয়েছে, আদ্রা পুরুলিয়া শাখার ৫৮ টি ট্রেন বাতিল করা হয়েছে। ৪টি ট্রেনের গতিপথ পরিবর্তন করা হয়েছে। এরইমধ্যে কুড়মি সম্প্রদায়ের পক্ষ থেকে জানানো হয়েছে, দাবি পূরণ না হলে, রবিবার থেকে পুরুলিয়া-রাঁচি রেলপথের কোটশিলা স্টেশন ও পুরুলিয়া-রাঁচি জাতীয় সড়কও অবরোধ করা হবে। আগামী দিনে বৃহত্তর আন্দোলনে যাবে বলে জানিয়েছেন আদিবাসী কুড়মি সমাজের রাজ্য যুব সম্পাদক তুহিন মাহাতো।

অন্যদিকে, এই আন্দোলনের জেরে আজও অবরুদ্ধ পশ্চিম মেদিনীপুরের খেমাশুলি ৬ নম্বর জাতীয় সড়ক। আজ সকালে প্রথমে জাতীয় সড়কে মিছিল করেন আন্দোলনকারীরা। এরপর খেমাশুলি স্টেশনে শুয়ে পড়ে শুরু হয় তাঁদের বিক্ষোভ কর্মসূচি। ২০২২ সালের ২০ সেপ্টেম্বর থেকে লাগাতার ৫ দিন আদিবাসী কুড়মি সমাজের রেল অবরোধের ফলে স্তব্ধ হয়ে যায় রেল পরিষেবা।

বুধবার থেকে রেললাইনে বসে স্লোগান, ধামসা-মাদল নিয়ে গান গেয়ে আদিবাসীরা রেল অবরোধে বসেছেন। চরম দুর্ভোগে ট্রেনযাত্রীরা।

প্রসঙ্গত, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও বাঁকুড়া মূলত জঙ্গলমহলের এই চার জেলায় কুড়মি সম্প্রদায়ের বসবাস। এরাজ্যে কুড়মি সম্প্রদায়ের জনসংখ্যা প্রায় ৬৬ লক্ষ। কুড়মি সম্প্রদায়ের বক্তব্য, ব্রিটিশ আমল থেকেই তাঁর আদিবাসী জনজাতিভুক্ত। ফের সেই তালিকায় তাঁদের স্থান দিতে হবে। এদিকে এবছর পঞ্চায়েত নির্বাচন। পঞ্চায়েত, লোকসভা বা বিধানসভা নির্বাচনে কুড়মি সমাজের ভোট জঙ্গলমহলে বেশ কিছু আসনে হার-জিতের ফ্যাক্টর হতে পারে।

 

 

Previous articleগুড় বাতাসা নিয়ে তিহার জেলে অনুব্রত সাক্ষাতে সিপিএম
Next articleBreakfast Sports : ব্রেকফাস্ট স্পোর্টস