ডিজিটাল ইন্ডিয়া অ্যাক্টে প্রয়োজনীয় বদল আনতে চায় কেন্দ্র

সকলের হাতে হাতে এখন স্মার্টফোন। করোনাকালীন পরিস্থিতি আমাদের আরও ঠেলে দিয়েছে ডিজিটালের দিকে।

গত কয়েক বছরে প্রযুক্তি ক্ষেত্রে ব্যাপক রদবদল এসেছে। এ বছরের আর্থিক সমীক্ষাতেই ধরা পড়েছে, শুধু শহরাঞ্চলে নয় গ্রামের দিকেও ব্যাপক ভাবে বেড়েছে ইন্টারনেট ব্যবহার। সকলের হাতে হাতে এখন স্মার্টফোন। করোনাকালীন পরিস্থিতি আমাদের আরও ঠেলে দিয়েছে ডিজিটালের দিকে। সহজলভ্য ইন্টারনেটের দৌলতে ক্যাশলেসের দিকেও আমরা হেঁটে ফেলেছি আরও কয়েক পা। গ্রামের দিকেও বেডেছে ইউপিআই ব্যবহার।গত কয়েক বছরে প্রযুক্তির দিক থেকেও অনেকটাই এগিয়েছে ভারত।

ক্রমশ চিন নির্ভরতা কমিয়ে ভারতে বাড়ছে মোবাইল, টিভির মতো ইলেকট্রনিক্স গ্যাজেটের উৎপাদন। সেদিকে জোর দিতে চাইছে ভারত সরকারও। ইতিমধ্যেই ভারতে এসে গিয়েছে 5G নেটওয়ার্ক। দেশের বহু জায়গাতেই ইতিমধ্যে পৌঁছে গিয়েছে সেই পরিষেবা।
কিন্তু তথ্যপ্রযুক্তি আইনে সেভাবে কোনও বদল আসেনি এতগুলো বছরে। ২০০০ সালে তৈরি হয়েছিল তথ্যপ্রযুক্তি আইন। তবে এতদিনে সেই আইনে রদবদল আনতে চলেছে কেন্দ্র তথ্যপ্রযুক্তি ও ইলেকট্রনিক্স।ডিজিটাল ইন্ডিয়া অ্যাক্টে প্রয়োজনীয় বদল আনতেই এবার সব পক্ষের সঙ্গে বৈঠকে বসল সরকার। সেখানে হাজির ছিল বিভিন্ন ইন্ডাস্ট্রি ও পলিসি স্টেকহোল্ডাররা। এই প্রথম ডিজিটাল ইন্ডিয়া অ্যাক্ট (IDA) নিয়ে পাবলিক কনসাল্টেশন মিটিং ডেকেছে সরকার।
ইন্টারনেট ব্যবহার যত বাড়ছে, তখন বড় সমস্যা হচ্ছে ডিজিটাল সিকিওরিটি। আর তার সঙ্গে জড়িয়ে রয়েছে নারী ও শিশু নিরাপত্তার মতো বিষয়ও। যেভাবে ইনফরমেশন ওয়্যার, হেটস্পিচ সার্কুলেশনের মতো সমস্যা মাথাচাড়া দিয়ে উঠছে ক্রমশ, সেসব নিয়ন্ত্রণে চাই কড়া আইন। আর ডিজিটাল ইন্ডিয়া অ্যাক্টে সেসমস্ত কিছুই উল্লেখ করা হয়েছে। রয়েছে ফেক নিউজ, বেআইনি ট্রেড প্র্যাকটিস রেগুলেশনের মতো বিষয়ও।বেঙ্গালুরুতে ওই বৈঠকে এই সংক্রান্ত একটি প্রেজেন্টেশন পেশ করেন কেন্দ্রীয় তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর। সেখানে ওপেন ইন্টারনেট, অনলাইন সেফটি ও ট্রাস্ট, অ্যাকাউন্টেবিলিটি, পরিষেবার মান এবং নতুন নতুন প্রযুক্তির মতো বহু বিষয়ই উঠে এসেছে।
সেই আলোচনায় প্রাইভেসি ইনভেসিভ ডিভাইস, অর্থাৎ স্পাই ক্যামেরা গ্লাসেস, ওয়্যারেবল টেক গ্যাজেটের মতো জিনিস নিয়ে আইন কড়া করার কথা বলেছেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী। পাশাপাশি রিটেল সেলের ক্ষেত্রে কেওয়াইসি আপডেটেশনকে বাধ্যতামূলক করার কথাও উঠেছে বৈঠকে। পাশাপাশি জোর দেওয়া হয়েছে কনটেন্ট মানিটাইজেশন রুলসের দিকেও। শুধু প্ল্যাটফর্ম জেনারেটেড কনটেন্টের ক্ষেত্রেও নয়, ইউজার জেনারেটেড কনটেন্টের ক্ষেত্রেও কড়াকড়ি কথার মতো বলেছে মন্ত্রক।

 

Previous articleহায়দরাবাদকে ৫ উইকেটে হারাল লখনৌ, ব‍্যাটে-বলে দুরন্ত ইনিংস ক্রুনাল পান্ডিয়ার
Next articleBreakfast news : ব্রেকফাস্ট নিউজ