শহরের রাজপথে বামেদের মিছিলে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার ডাক

সাম্প্রদায়িক বিভাজনের রাজনীতির বিরুদ্ধে পার্ক সার্কাস থেকে ধর্মতলা পর্যন্ত সম্প্রীতির মিছিল করল বামফ্রন্ট। শনিবার সম্প্রীতির মিছিলে পা মেলান সিপিআইএম নেতা রবীন দেব, কল্লোল মজুমদার সহ একাধিক নেতৃত্ব ।

কলকাতার পার্ক সার্কাস থেকে মল্লিক বাজার, মৌলালি, পদ্মপুকুর হয়ে ধর্মতলা লেনিন মূর্তির পাদদেশ পর্যন্ত মিছিল করেন কলকাতা জেলা বামফ্রন্ট কর্মী সমর্থকরা। মিছিলের উদ্দেশ্য হলো, ধর্মীয় উৎসবে রাজনীতি অনুপ্রবেশের অপচেষ্টা বন্ধ করা, বাংলার সাম্প্রদায়িক সম্প্রীতির ঐতিহ্যকে রক্ষা করা।

মিছিলে অংশগ্রহণকারী সকলের মানুষের একই বক্তব্য। তাঁরা বলেন, রুটি রুজি নিয়ে মানুষ যখনই প্রশ্ন তুলতে শুরু করছে তখনই ধর্মীয় উস্কানি দিয়ে মানুষের মধ্যে বিভেদ সৃষ্টি করা হচ্ছে। ভুলিয়ে দেওয়া হচ্ছে মূল সমস্যাগুলোকে।
বাম নেতৃত্বের দাবি, ধর্মীয় হানাহানির বিরুদ্ধে বামেরা বরাবরই ঐক্যের বার্তা দিয়েছে। বর্তমান সময়ে ঐক্য এবং সম্প্রীতির প্রয়োজনীয়তা গুরুতর আকারে দেখা দিয়েছে। ঠিক এই কারণেই সম্প্রীতির বার্তা দিতে বামফ্রন্ট কর্মী সমর্থকরা রাস্তায় নেমেছে।
সিপিআইএম নেতা রবীন দেব বলেন, “গত ৩০ মার্চ থেকে রাজ্যের বিভিন্ন জায়গায় অশান্তি চলছে। অথচ সম্প্রদায়িক সম্প্রীতি পশ্চিমবঙ্গের অন্যতম ঐতিহ্য ছিল। সেই ঐতিহ্য এবং মানুষের ঐক্যবদ্ধতাকে বিনষ্ট করে রাজনৈতিক ফায়দা তুলতে ব্যস্ত হয়ে পড়েছে কিছু মানুষ। তাদের বিরুদ্ধেই সকল মানুষের ঐক্যবদ্ধ হওয়ার জন্যই বামফ্রন্ট পথ নেমেছে।” তাঁদের প্রশ্ন, কেন ধর্মীয় উৎসবকে রাজনৈতিক কাজে ব্যবহার করা হবে?

 

Previous articleদ্বিতীয় হার মুম্বই ইন্ডিয়ান্সের, শনিবারের হাইভোল্টেজ ম‍্যাচে রোহিতদের ৭ উইকেটে হারাল চেন্নাই
Next articleবাংলার সঙ্গে ত্রিপুরার ফা*রাক বোঝালেন মানিক