এক ইঞ্চি জমিও কেউ নিতে পারবে না: অরুণাচলে পা রেখে চিনকে বার্তা শাহের

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের(Amit Shah) অরুণাচল(Arunachal Pradesh) সফরের ঠিক আগে নয়াদিল্লিকে কড়া বার্তা দিয়েছিল চিন। তবে তার পাল্টা এদিন অরুণাচলে পা রেখে চিনকে(China) জবাব দিলেন শাহ। একইসঙ্গে হুঁশিয়ারি দিয়ে জানালেন, আমাদের এক ইঞ্চি জমিও কেউ নিতে পারবে না। এছাড়াও প্রকৃত নিয়ন্ত্রণ রেখায়(LOC) নিরাপত্তার দায়িত্বে থাকা আইটিবিপি জওয়ানদের প্রশংসা করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী(Central Home Minister)।

চিনের হুঁশিয়ারিকে ফুঁৎকারে উড়িয়ে এদিন এদিন অরুণাচল প্রদেশে পা রেখে অমিত শাহ বলেন, “সেই সময় পেরিয়ে গিয়েছে যখন ভারতের মাটিতে অনুমতি ছাড়া যে কেউ ঢুকে পরতে পারতো। কিন্তু আজ আমাদের এক ইঞ্চি জমিও কেউ অতিক্রম করতে পারে না। এটা সম্ভব হয়েছে কারণ ভারতীয় সেনা ও আইটিবিপি জাওয়ানরা সীমান্তে অতন্দ্র পাহারায় রয়েছে। ওনাদের জন্যই আজ আমাদের সীমানায় কেউ চোখ রাঙাতে পারে না। আমি সেই সমস্ত জওয়ানের আত্মত্যাগকে স্যালুট জানাই। ১৯৬২ সালে যারা এখানে জমি দখল করতে এসেছিল এবং আমাদের বীর সেনাদের দেশপ্রেম তাদের ফিরে যেতে বাধ্য করেছিল।” এছাড়াও এদিন মোদি সরকারের প্রশংসা করে অমিত শাহ বলেন, ২০১৪ সালের আগে গোটা উত্তর-পূর্ব ছিল অশান্ত এলাকা। কিন্তু গত ৯ বছরে ছবিটা বদলে গিয়েছে মোদি সরকারের উত্তর-পূর্ব নীতির জেরে। এখন এখানকার এলাকায় শুধুই উন্নয়ন।”

উল্লেখ্য, সম্প্রতি অরুণাচলের ১১টি এলাকার নাম পরিবর্তন করেছে চিন। তবে এই ঘটনার প্রতিবাদ জানিয়ে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বলেছিলেন, “অরুণাচলের যে ১১টি অঞ্চলের নাম বদলের কথা বলা হচ্ছে সেগুলি ভারতীয় ভূখণ্ডের অংশ।” এহেন পরিস্থিতিতেই সোমবার দু’দিনের সফরে অরুণাচল প্রদেশে এসেছেন অমিত শাহ। এই সফরে ভারত-চিন প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) লাগোয়া গ্রামগুলি পরিদর্শন করন তিনি। পাশাপাশি, সীমান্তবর্তী এলাকা কিবিথুতে কেন্দ্রের ‘ভাইব্র্যান্ট ভিলেজ প্রোগ্রাম’ চালু করার করেন অমিত শাহ। তবে শাহ সফরের আগে কড়া প্রতিক্রিয়া দেওয়া হয় চিনের তরফে। বলা হয়, “এই পদক্ষেপ দ্বিপাক্ষিক শান্তি প্রক্রিয়ার পরিপন্থী। আমাদের আঞ্চলিক সার্বভৌমত্বে হস্তক্ষেপ বরদাস্ত করা হবে না।” অবশ্য চিনের এহেন বার্তাকে ফুঁৎকারে ওড়ালেন শাহ।

Previous articleস্বামীজির ছবিতে কালি! মনীষীদের অ.সম্মানে ক্ষু.ব্ধ বিধাননগরের মেয়র, তদন্তে পুলিশ
Next articleশঙ্খের আদলে ‘ধনধান্য’ স্টেডিয়াম, উদ্বোধনের দিন ঘোষণা মুখ্যমন্ত্রীর