পুরসভার চাকরি বিক্রি করে কয়েকশো কোটি টাকারও বেশি তুলেছে অয়ন, দাবি ইডির

অয়ন শীলের পুর নিয়োগ দুর্নীতির টাকা গিয়েছে কোন কোন প্রভাবশালীর কাছে? আদালতের কাছে সেই প্রভাবশালীদের নাম একে একে প্রকাশ করছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট

নিয়োগ দুর্নীতি মামলায় এবার অয়ন ঘনিষ্ঠ শ্বেতা চক্রবর্তীকে তলব করল ইডি। এরই পাশাপাশি, অয়নের ছেলে অভিষেক শীল, স্ত্রী কাকলি শীলকেও তলব করেছে ইডি। আগামী সপ্তাহেই ৩ জনকে তলব করেছে ইডি। শুধু ২০১৪-এর টেট নয় ২০১২-এর টেটেও টাকা তোলা হয়েছে, আদালতে দাবি করল ইডি। আদালতে তাদের দাবি, ‘রাজ্যের আরবান ডেভেলপমেন্ট বিভাগের আধিকারিকের মেয়ের সঙ্গে পার্টনারশিপ অয়নের ছেলের’। নিয়োগ দুর্নীতি মামলায় ২৫ এপ্রিল পর্যন্ত জেল হেফাজতে অয়ন শীল।

অয়ন শীলের পুর নিয়োগ দুর্নীতির টাকা গিয়েছে কোন কোন প্রভাবশালীর কাছে? আদালতের কাছে সেই প্রভাবশালীদের নাম একে একে প্রকাশ করছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট । এই পুরসভার নিয়োগ দুর্নীতির সঙ্গে কুন্তল ঘোষ ও শান্তনু বন্দ্যোপাধ‌্যায়ও জড়িত ছিলেন বলে অভিযোগ ইডির।
কুন্তল ও শান্তনুর মতো ‘এজেন্ট’দের মাধ‌্যমে পুর দুর্নীতির বিপুল টাকা প্রভাবশালীদের হাতে কিভাবে গিয়েছে সেই তথ‌্যও পেয়েছেন ইডি আধিকারিকরা। তবে ইডির গোয়েন্দাদের মতে, শুধু পুরসভার নিয়োগের নাম করে কয়েকশো কোটি টাকারও বেশি তুলেছেন অয়ন শীল ।
তদন্তকারীদের দাবি, এসএসসি, টেট-সহ শিক্ষক নিয়োগ ও পুরসভার দুর্নীতি মিলিয়ে প্রায় ৮০ কোটি টাকা কমিশন নিয়েছেন অয়ন নিজেই। জানা গিয়েছে, সিবিআইও এই ব‌্যাপারে তদন্ত শুরু করতে পারে। তবে অয়ন শীলকে জেরা ও তাঁর সল্টলেকের অফিসে তল্লাশি করে ইডি যে নথি উদ্ধার করেছে, তাতে উঠে এসেছে টাকা লেনদেন সম্পর্কে প্রচুর তথ‌্য।

তদন্তে জানা গিয়েছে, রাজ্যের প্রায় ৬০টি পুরসভার কর্মী নিয়োগের সঙ্গে যুক্ত অয়ন শীলের সংস্থা। একেকটি পদের নিয়োগের জন‌্য চার থেকে আট লক্ষ টাকা পর্যন্ত নেওয়া হত বলে অভিযোগ। সেইমতো পুর দুর্নীতি থেকে প্রায় ৪৫ কোটি টাকা ও এসএসসি দুর্নীতি থেকে অন্তত ৩৫ কোটি টাকা কমিশন হিসাবে তুলেছেন অয়ন।

অয়নের দাবি, তিনি প্রত্যেক প্রার্থীর কাছ থেকে এক লক্ষ টাকা করে নিতেন। বাকি টাকার মধ্যে কমিশন দিতে হত এজেন্টদের। কিন্তু ৬০ থেকে ৭০ শতাংশ টাকা যেত প্রভাবশালীদের কাছে।
মঙ্গলবার অয়ন শীলকে ব‌্যাঙ্কশালের বিশেষ ইডি আদালতে পেশ করা হয়। সেই সঙ্গে আদালতে কেস ডায়েরির মাধ‌্যমে সেই প্রভাবশালীদের নামও জানিয়েছে ইডি। এদিকে, শিক্ষক ও অশিক্ষক নিয়োগ দুর্নীতির সঙ্গে সঙ্গে কীভাবে কুন্তল ঘোষ ও শান্তনু বন্দ্যোপাধ‌্যায় অয়ন শীলকে পুরসভায় নিয়োগ দুর্নীতির ক্ষেত্রে সাহায‌্য করতেন, সেই তথ‌্যও গোয়েন্দারা জানার চেষ্টা করছেন।

 

Previous articleপ্রাথমিক নিয়োগ প্রক্রিয়া: ডিভিশন বেঞ্চে খারিজ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশ
Next articleজাতীয় দলের স্বীকৃতি: রেড রোডে খুশির মিছিল আপ কর্মী-সমর্থকদের