জাতীয় দলের স্বীকৃতি: রেড রোডে খুশির মিছিল আপ কর্মী-সমর্থকদের

জাতীয় দলের(Nation Party) স্বীকৃতি পেয়েছে অরবিন্দ কেজরিওয়ালের(Arvind Kejriwal) আম আদমি পার্টি(Aam Admi Party)। নির্বাচন কমিশনের তরফে এই খবর প্রকাশ্যে আসার পর উচ্ছ্বাসে ফেটে পড়েছেন আপের শীর্ষ নেতৃত্বের পাশাপাশি দলের কর্মী সমর্থকরা। সর্বভারতীয় স্বীকৃতি মেলার পর মঙ্গলবার রেড রোডে আম্বেদকর মূর্তির পাদদেশ পর্যন্ত মিছিল করলেন বাংলার আপ কর্মী সমর্থকরা। আম্বেদকর মূর্তিতে মাল্যদান ও একে অপরকে মিষ্টিমুখ করান আপ কর্মীরা।

উল্লেখ্য, যোগ্যতা থাকলেও নির্বাচন কমিশনের তরফে জাতীয় দলের মর্যাদা না দেওয়ায় আদালতের দ্বারস্থ হয়েছিল আম আদমি পার্টি। এরইমাঝে সোমবার আপকে জাতীয় দল হিসেবে ঘোষণা করা হয়। এই স্বীকৃতি পাওয়ার পর আবেগতাড়িত হয়ে পড়েন কেজরিওয়াল। টুইটারে তিনি লেখেন, এত অল্প সময়ের মধ্যে জাতীয় দলের মর্যাদা? এটা অত্যাশ্চর্য ঘটনার থেকে কোনও অংশে কম নয়। সকলকে অভিনন্দন। দেশের কোটি কোটি মানুষ আমাদের এখানে পৌছতে সাহায্য করেছে। আমাদের দায়িত্ব আরও বেড়ে গেল।

এই সাফল্যের পর রাজ্যের আম আদমি পার্টির তরফে জানানো হয়েছে, ২০১৩ সালে দলের প্রতিষ্ঠা হয়েছিল দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের লক্ষ্যে। আমরা সেই লড়াই অব্যাহত রেখেছি এবং সাধারণ মানুষ আমাদের ওপর ভরসা করেছেন, যার ফল আজ সকলের সামনে। দল প্রতিষ্ঠার মাত্র ১০ বছরে আমরা জাতীয় দলের তকমা পেলাম। এই পথটা সহজ ছিল না, বহু বাধা বিপত্তিকে অতিক্রম করে তবে আজ এই আনন্দের দিনের ভাগীদার হতে পেরেছেন সকল ‘আপ’ কর্মী ও সমর্থক।

কিন্তু এই অভাবনীয় অগ্রগতিতে আত্মতুষ্টির কোনো জায়গা নেই। আমাদেরকে মনে রাখতে হবে কয়েকটা গুরুত্বপূর্ণ কথা:

প্রথমত, আমাদের দায়িত্ব এখন থেকে বেড়ে গেলো। দেশের মানুষের ভরসার যে জায়গায় আমরা পৌঁছেছি, সেই জায়গা এবার ধরে রেখে নিজেদের দায়বদ্ধতার দীর্ঘমেয়াদী প্রমাণ আমাদের দিতে হবে।

দ্বিতীয়ত, দেশকে বিশ্বসেরা বানাবার জন্য আমাদের আরো জোরদার লড়াই করতে হবে। জাতীয় দলের মর্যাদা পেলেও আমরা এখনো অধিকাংশ রাজ্যে যথেষ্ট শক্তি সংগ্রহ করে উঠতে পারিনি। একনিষ্ঠভাবে কাজের মাধ্যমে সেই শক্তি আমাদের সংগ্রহ করতে হবে।

তৃতীয়ত, দেশকে শিক্ষা ও স্বাস্থ্য সেবায় বিশ্ব সেরা করে তুলতে পারে একমাত্র আপ। এর প্রমাণ আমরা দিল্লি ও পাঞ্জাবে রেখেছি। আগামী দিনে দেশ জুড়ে রাখতে পারবো এই আশা করছি।

চতুর্থত, দুর্নীতি মুক্ত ভারত গড়া আমাদের লক্ষ্য নয়, জেদ। এত অল্প সময়ের মধ্যে এই দুর্দান্ত পারফরম্যান্স এই জেদ না থাকলে সম্ভব হত না। এই জেদ যেন আমাদের প্রত্যেক কর্মীর মধ্যে জ্বলতে থাকে।

Previous articleপুরসভার চাকরি বিক্রি করে কয়েকশো কোটি টাকারও বেশি তুলেছে অয়ন, দাবি ইডির
Next articleআইসিসির নিষেধাজ্ঞার পরেও বলে লালার ব‍্যবহার করে বিতর্কে অমিত মিশ্র