নববর্ষ সুখবর, দেশের মধ্যে প্রথম বাংলায় চালু হচ্ছে সরকারি অ্যাপ ক্যাব পরিষেবা

আইটি দফতর বিষয়টি দেখভাল করছে। পুলিশের তত্ত্বাবধানে শহরের চার জায়গা থেকে ট্রায়াল রান সফল হয়েছে। হালে অসংখ্য হলুদ ট্যাক্সি কার্যত বসে রয়েছে।

দেশের মধ্যেই এই প্রথম বাংলাতেই চালু হতে চলেছে সরকারি অ্যাপ ক্যাব (App Cab) পরিষেবা। বেসরকারি অ্যাপ ক্যাব সংস্থাগুলির ‘দাদাগিরি’ বন্ধে এটা অত্যন্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মত সকলের। নানা অজুহাতে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ প্রতিনিয়ত সামনে আসে অ্যাপ ক্যাবের বিরুদ্ধে। যাত্রী নিরাপত্তা নিয়েও গুরুতর অভিযোগ মিলেছে নানা সময়ে। এসবের বিরুদ্ধে সরকার হস্তক্ষেপ করুক- দাবি ছিল যাত্রীদের। এর ভিত্তিতেই তৎপর হয় নবান্ন (Nabanna)। রাজ্যের তথ্যপ্রযুক্তি দফতর একটি অ্যাপ তৈরি করেছে। যার মাধ্যমে বাজার চলতি অ্যাপ ক্যাব সংস্থাগুলির চেয়ে অন্তত পক্ষে ৩০ থেকে ৩৫ শতাংশ কম ভাড়ায় গন্তব্যে পৌঁছতে পারবেন যাত্রীরা।

ইতিমধ্যেই সরকারি অ্যাপটি অনুমোদনও পেয়েছে। কয়েকটি হলুদ ট্যাক্সিতে (Taxi) অ্যাপটি ইনস্টলও করা হয়েছে। শিয়ালদহ, হাওড়া, কলকাতা রেল স্টেশন এবং দমদম এয়ারপোর্ট থেকে পরীক্ষামূলকভাবে সরকারি অ্যাপ ক্যাব চালু হয়েছে। সব ঠিকঠাক চললে পয়লা বৈশাখ থেকে আনুষ্ঠানিকভাবে এই সরকারি পরিষেবা চালু হবে।

আইটি দফতর বিষয়টি দেখভাল করছে। পুলিশের তত্ত্বাবধানে শহরের চার জায়গা থেকে ট্রায়াল রান সফল হয়েছে। হালে অসংখ্য হলুদ ট্যাক্সি কার্যত বসে রয়েছে। একাধিক ট্যাক্সি অ্যাসোসিয়েশনের সঙ্গে আলোচনা করে সেগুলিকে প্রকল্পের আওতায় আনা হচ্ছে বলে খবর। জানা গিয়েছে, হলুদ ট্যাক্সির ভাড়ার উপর অতিরিক্ত ৫ থেকে ১০ শতাংশ মূল্য যোগ করে সরকারি অ্যাপ ক্যাবের ভাড়া নির্ধারণ করা হচ্ছে। বেসরকারি অ্যাপ ক্যাবে ভাড়া ১০০ টাকা হলে, এক্ষেত্রে ৬৫ থেকে ৭০ টাকা ভাড়া হবে।

বেসরকারি অ্যাপ ক্যাব সংস্থাগুলিকে নিয়ন্ত্রণের জন্য ২০২১ সালের মার্চে পরিবহণ দফতর নির্দিষ্ট নির্দেশিকা তৈরি করেছিল। অভিযোগ উঠছে, সংস্থাগুলো সরকারের বেশিরভাগ সুপারিশই মানছে না। সেই কারণেই এই উদ্যোগ বলে মত সব মহলের।

 

Previous articleদুর্গাপুজো নিয়ে বিতর্কিত মন্তব্য বিশ্বভারতীর উপাচার্যের, রিপোর্ট তলব পিএমওর
Next articleফের একবার সামনে বিরাট বনাম গম্ভীরের ল*ড়াই, ম‍্যাচ জিততেই আরসিবি সমর্থকদের চুপ করতে বললেন গৌতম