মুখ্যসচিবের সঙ্গে বৈঠকেও মিলল না রফাসূত্র! আগামী দিনে কী পদক্ষেপ কুড়মিদের

মুখ্যসচিবের সঙ্গে কুড়মি সমাজের বৈঠকেও মিলল না কোনও সমাধানসূত্র। পশ্চিমবঙ্গ কুড়মি সমাজের নেতা রাজেশ মাহাতোর নেতৃত্বে এক প্রতিনিধি দল মঙ্গলবার নবান্নে মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর সঙ্গে বৈঠক করে। ৪৫ মিনিটের কিছু বেশি সময় ধরে বৈঠকের পর প্রতিনিধি দলের নেতা রাজেশ‌ মাহাতো বলেন বৈঠকের ফলাফল হতাশা জনক। কুড়মিদের তফসিলি জনজাতি তালিকাভুক্ত করার ব্যাপারে কেন্দ্রীয় আদিবাসী মন্ত্রক রাজ্যের কাছে যে ব্যাখ্যা তলব করেছে তা রাজ্য সরকার এখনো দেয় নি। কেন্দ্রীয় কমিটির সঙ্গে আলোচনা করে আমরা পরবর্তী পদক্ষেপ ঠিক করব।

কুড়মি সমাজের আরেকটি অংশ আবার রাজ্য সরকারের সঙ্গে আলোচনার প্রস্তাব খারিজ করে দিয়েছে। আদিবাসী কুড়মি সমাজের ব্যানারে তারা আন্দোলন চালিয়ে যাবেন বলে জানিয়েছেন।

কুড়মি সমাজের বেশ কিছু দাবি দাওয়া নিয়ে গত কয়েকদিন রেল অবরোধ বা রাস্তা অবরোধ হচ্ছিল। মূলত দক্ষিণ -পূর্ব রেলের খড়গপুর -আদ্রা, খড়্গপুর – টাটা শাখার রেল পরিষেবা ব্যহত হয়। তাঁদের অভিযোগ, প্রশাসনের চাপ ও সাধারণ মনুষের অসুবিধার কথা মাথায় রেখে তাঁরা এই অবরোধ তুলে নেন। মূলত তাঁদের এসটি কোটার অন্তর্ভুক্ত করতে হবে – এই তাঁদের দাবি। আগে তাঁরা প্রিমিটিভ ট্রাইভের অন্তর্গত ছিলেন। এরকম ১৩টি আদিবাসী সম্প্রদায় ছিল। ১২টিকে এসটি কোটার অর্ন্তভুক্ত করা হয়। খালি কুড়মি সমাজকে ওবিসি করা হয়। তাঁরা এই ওবিসি কোটা চান না। এসটি কোটার আওতায় আনতে হবে এই দাবি।

আরও পড়ুন- ‘রাজ্যে অ.শান্তি ছড়িয়ে উন্নয়ন আটকে দেওয়ার চেষ্টা’! বিজেপিকে কড়া আ.ক্রমণ শশী পাঁজার

Previous articleএকদিনের বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম‍্যাচ হওয়ার ক্ষেত্রে এগিয়ে কলকাতা-চেন্নাই : রিপোর্ট
Next articleপয়লা বৈশাখে চমক বাগানের, চুনী গোস্বামী গেট-এর উদ্বোধনে গাভাস্কর