গেহলট সরকারের বিরুদ্ধে অনশনে বসলেন পাইলট, রাজস্থান কংগ্রেসের ভাঙনের জল্পনা

সব নিষেধাজ্ঞাকে উপেক্ষা করে রাজস্থানের(Rajasthan) অশোক গেহলট(Ashok Gehlot) সরকারের বিরুদ্ধে মঙ্গলবার অনশনে বসলেন প্রাক্তন উপমুখ্যমন্ত্রী শচীন পাইলট(Sachin pilot)। এ ঘটনায় রীতিমত শোরগোল শুরু হয়েছে মরু রাজ্যে। আশঙ্কা করা হচ্ছে গৃহল সরকারের বিরুদ্ধে শচীনের এই অনাস্থা রাজস্থান কংগ্রেসে(Congress) ভাঙনের পূর্বাভাস।

রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটের বিরুদ্ধে শচীন পাইলটের অভিযোগ, আগের বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজের বিরুদ্ধে থাকা ২৫ হাজার কোটি টাকা দুর্নীতির অভিযোগের কোনও তদন্ত না করে আড়াল করেছেন গেহলট। অর্থাৎ প্রকারান্তরে বিজেপির সঙ্গে মুখ্যমন্ত্রী গেহলটের বোঝাপড়ার অভিযোগ তুলেছেন প্রাক্তন উপমুখ্যমন্ত্রী। তবে সচিনকে এই অনশন আন্দোলন স্থগিত রেখে গেহলটের সঙ্গে আলোচনায় বসার পরামর্শ দিয়েছিল কংগ্রেস হাইকমান্ড। স্পষ্ট বলা হয়েছিল, সচিন পাইলট যা করছেন তা দলীয় নীতির বিরুদ্ধে। তবে হাই কমান্ডের নেতৃত্বকে কার্যত ফুৎকারে উড়িয়ে এদিন অনশনে বসেন পাইলট।

উল্লেখ্য, শচীন পাইলটের দীর্ঘদিনের দাবি গেহলটকে সরিয়ে মুখ্যমন্ত্রী করা হোক তাঁকে। তবে তাঁর দাবিকে গুরুত্ব দেয়নি হাইকমান্ড। ভোটের আগে কথা দেওয়া হয়েছিল তাঁকে মুখ্যমন্ত্রী করা হবে। সেই প্রতিশ্রুতি রাখা হয়নি। বলা হয়, আড়াই বছর পর গেহলট তাঁকে চেয়ার ছেড়ে দেবেন। কিন্তু গেহলট এমনকী কংগ্রেস হাইকমান্ডও সে বিষয়ে কোনও উদ্যোগ নেয়নি। ফের ক্ষমতায় এলে তাঁকে মুখ্যমন্ত্রী করা হবে, এমন প্রতিশ্রুতিও আদায় করতে পারেননি রাহুল ও প্রিয়ঙ্কা গান্ধীর ঘনিষ্ঠ এই নেতা। এই পরিস্থিতিতে দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া শচীন নিজের সম্প্রদায় এবং অনুগামীদের সামনে মুখ রক্ষায় কংগ্রেস ছেড়ে নতুন দল গড়ার মতো চরম পদক্ষেপ করতে পারেন, মনে করছে রাজস্থানের রাজনৈতিক মহলও।

Previous articleগেহলট সরকারের বিরুদ্ধে অনশনে বসলেন পাইলট, রাজস্থান কংগ্রেসের ভাঙনের জল্পনা
Next articleগোমূ*ত্র মানুষের জন্য মারা*ত্মক ক্ষ*তিকর, স্পষ্ট জানালেন গবেষকরা!