মহানগরীর মুকুটে নয়া পালক, শহরবাসীকে চোখ ধাঁধানো অডিটোরিয়াম উপহার মুখ্যমন্ত্রীর!

রাতের আলোর ছটায় তার চোখ ধাঁধানো মোহময়ী রূপ। রাজের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাবনা থেকে অডিটোরিয়ামের নকশা নির্মিত হয়।

নববর্ষের প্রাক্কালে চোখ ধাঁধানো অডিটোরিয়াম (Auditorium) উপহার পেল শহরবাসী। প্রায় ৪৪০ কোটি টাকা খরচ করে থ্রি টায়ার ইন্ডোর স্টেডিয়াম (Three Tier Indoor Stadium) তৈরি করেছে পূর্ত দফতর। কলকাতা পেল এক বিশ্বমানের অডিটোরিয়াম। বৃহস্পতিবার এর উদ্বোধন করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

আলিপুর এর বুকে বিশাল এক তুষার-শুভ্র শঙ্খ।রাতের আলোর ছটায় তার চোখ ধাঁধানো মোহময়ী রূপ। রাজের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাবনা থেকে অডিটোরিয়ামের নকশা নির্মিত হয়। মিনি অডিটোরিয়াম থেকে ব্যাঙ্কোয়েট হল, স্ট্রিট থিয়েটার কর্নার থেকে মাল্টিপারপাস হল, ৬ তলার এই বিশাল অডিটোরিয়াম আক্ষরিক অর্থেই জমকালো। পূর্ত দফতরের তৎপরতায় তৈরি হয়েছে অডিটোরিয়াম।পুরোটাই লোহার কাঠামো দিয়ে তৈরি করা হয়েছে।এর জন্য ফ্রান্স থেকে আনা হয় জিঙ্কের চাদর। প্রায় ৩৩ হাজার রং ফুটিয়ে তুলতে আয়ারল্যান্ড থেকে আলো আনা হয়েছে। ২০১৮ সালে অডিটোরিয়ামটি তৈরির কাজ শুরু হয়। কিন্তু কোভিডের জেরে দীর্ঘ দিন কাজ বন্ধ ছিল। আজ সেই অডিটোরিয়ামের উদ্বোধন করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এই অত্যাধুনিক অডিটোরিয়াম রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেওয়া হয়েছে হিডকোকে। অডিটোরিয়ামটি লম্বায় প্রায় ৫১০ ফুট ও চওড়ায় ২১০ ফুট। এখানে ২ হাজার আসন বিশিষ্ট একটি সভাঘর ছাড়াও ৫৪০ সিটের আরও একটি সভাগৃহ রয়েছে। অডিটোরিয়ামে ৩০০ মানুষ বসার একটি স্ট্রিট থিয়েটার তৈরি করা হয়েছে। পার্কিং লটে দু’টি ভাগে ২৫০টি গাড়ি একসঙ্গে রাখা যাবে বলে জানা যাচ্ছে।


 

Previous articleফের ছাঁটাইয়ের ইঙ্গিত? কী বলছেন গুগল কর্তা!
Next articleময়নাগুড়িতে ভে*ঙে পড়ল হিমঘরের একাংশ, গ্যাস লিক করে অসু*স্থ একাধিক