অমর্ত্যর অনুপস্থিতিতে মাপাও যাবে না জমি: বিশ্বভারতীর নোটিশের পাল্টা নির্দেশ আদালতের

বিশ্বভারতীর হিয়ারিং-এ উপস্থিত না থাকায় ১৯৭১-এর উচ্ছেদ আইন অনুযায়ী, ১৯ এপ্রিল বেলা ১২ টায় পদক্ষেপ করার কথা জানিয়ে অমর্ত্য সেনের আইনজীবীকে নোটিশ পাঠিয়েছেন বিশ্বভারতীর রেজিস্ট্রার।

নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের (Amartya Sen) জমি দখল করতে এবার নোটিশ দিল বিশ্বভারতী। ১৩ ডেসিবেল জমি নিয়ে অমর্ত্য সেনের সঙ্গে বিশ্বভারতী বিদ্যালয়ের (Viswa Bharati University) সমস্যা বহুদিনের। কিন্তু বর্তমানে বিদেশে নোবেলজয়ী অর্থনীতিবিদ। হেয়ারিংয়ে উপস্থিত না হওয়ায় ১৯৭১ সালের উচ্ছেদ আইন অনুযায়ী পদক্ষেপের সিদ্ধান্ত নিয়েছে বিশ্বভারতী। ইতিমধ্যেই অমর্ত্য সেনের আইনজীবীকে নোটিশ দিয়েছে বিশ্বভারতী।

বিশ্বভারতীর হিয়ারিং-এ উপস্থিত না থাকায় ১৯৭১-এর উচ্ছেদ আইন অনুযায়ী, ১৯ এপ্রিল বেলা ১২ টায় পদক্ষেপ করার কথা জানিয়ে অমর্ত্য সেনের আইনজীবীকে নোটিশ পাঠিয়েছেন বিশ্বভারতীর রেজিস্ট্রার। একদিকে জমি দখল হতে পারে এই আশঙ্কায় আদালতের দ্বারস্থ হয়েছেন অমর্ত্য সেনের বাড়িটির দেখভালের দায়িত্বে থাকা গীতিকণ্ঠ মজুমদার। কিন্তু মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত যাতে জমি দখল করা যায় যায়, সে বিষয়ে শান্তিনিকেতন থানার কর্তব্যরত ওসিকে শান্তি বজায় রাখার নির্দেশ দেয় বোলপুর মহকুমা এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আদালত। পাশাপাশি, প্রতীচীর আশেপাশে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার সংক্রান্ত রিপোর্টও দিতে বলা হয়েছে। অমর্ত্য সেনের অনুপস্থিতিতে জমি মাপাও যাবে না বলে নির্দেশ দিয়েছে আদালত।

বাবার নামে থাকা জমি উত্তরাধিকার সূত্রে অমর্ত্য সেনেরই প্রাপ্য। এ বিষয়ে কোনও বিতর্কের অবকাশ নেই। এই নিয়ে রাজ্য সরকারের কাছে যে নথি রয়েছে তা ইতিমধ্যেই নোবেল জয়ী অর্থনীতিবিদের কাছে পৌঁছে দিয়েছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাছাড়া জমির মিউটেশনও হয়েছে। কিন্তু তারপরেও বিশ্বভারতীর এই গাজোয়ারি নিয়ে প্রশ্ন উঠছে।

 

Previous articleচৈত্র সংক্রান্তিতে অব্যাহত গরমের দাপট! জেলায় জেলায় তাপপ্রবাহ
Next articleবাংলায় এসেই ফের ‘সাম্প্র.দায়িক তাস’ শাহর, পাল্টা কটাক্ষ তৃণমূলের