ফেসবুক করলেই মিলবে বড় অঙ্কের টাকা! কীভাবে দাবি করবেন?

ব্যবহারকারীদের ৭২৫ মিলিয়ন ডলার দিতে রাজি হয়েছে ফেসবুকের মাদার কোম্পানি মেটা। অভিযোগ, ব্যবহারকারীদের সম্মতি ছাড়াই ব্যবহারকারীদের ডেটা শেয়ারের অভিযোগ উঠেছিল ফেসবুকের বিরুদ্ধে।

ফেসবুকের (Facebook) থেকে এবার ক্ষতিপূরণ (Compensation) দাবি করতে পারেন একটা বড় অংশের ব্যবহারকারী। হ্যাঁ, শুনতে একটু অবাক লাগলেও এটাই সত্যি। এবার ফেসবুক থেকে টাকা দাবি করতে পারেন আপনিও। যে খবর সামনে আসার পরই রীতিমতো চর্চা শুরু হয়ে গিয়েছে নেটিজেনদের মধ্যে। তবে কী সত্যিই এবার বড় অঙ্কের টাকা ব্যবহারকারীদের (Users) ক্ষতিপূরণ হিসাবে দিতে চলেছে ফেসবুক? এমন কথা চাউর হতেই নেট মাধ্যমে খবর সংগ্রহের কাজে লেগে পড়েছেন নেটাগরিকরা। কীভাবে সেই টাকা আদায় করা যাবে তা নিয়ে ইতিমধ্যে শুরু হয়েছে গুঞ্জন। তবে সত্যিই কী টাকা দিচ্ছে ফেসবুক? আর দিলেই বা কাদের দেওয়া হবে সেই টাকা? কারাই বা আবেদন করতে পারবেন? সব কিছু জানিয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করল মার্ক জুকারবার্গের (Mark Zuckerberg) সংস্থা।

সংস্থার তরফে কী জানানো হয়েছে? দেখে নিন এক নজরে!

২০০৪ সালের ফেব্রুয়ারি মাসে আমেরিকায় (America) প্রথম পথ চলা শুরু করে ফেসবুক। ইতিমধ্যে সংস্থার বয়স ১৯ বছর পেরিয়েছে। আর সেই শুরুর সময় থেকেই যাঁরা ফেসবুকের সঙ্গে জড়িত আছেন, তাঁদের সামনে এবার অর্থলাভের বড় সুযোগ। জানা গিয়েছে, এবার ব্যবহারকারীদের ৭২৫ মিলিয়ন ডলার দিতে রাজি হয়েছে ফেসবুকের মাদার কোম্পানি মেটা (Meta)। অভিযোগ, ব্যবহারকারীদের সম্মতি ছাড়াই ব্যবহারকারীদের ডেটা শেয়ারের অভিযোগ উঠেছিল ফেসবুকের বিরুদ্ধে। আর যে কারণেই এই বিপুল পরিমাণ টাকা ব্যবহারকারীদের ক্ষতিপূরণ হিসাবে দিতে রাজি হয়েছে টেক জায়ান্ট সংস্থাটি। তবে ব্যবহারকারীরা নির্দিষ্ট শর্ত পূরণ করলেই সেই টাকা দাবি করতে পারবেন। ইতিমধ্যে এই বিষয়ে একাধিক মামলা দায়ের হয়েছে সংস্থার বিরুদ্ধে।

তবে এখানেই শেষ নয়, ফেসবুকের বিরুদ্ধে আরও গুরুতর অভিযোগ তুলেছে মামলাকারীরা। মামলাকারীদের স্পষ্ট অভিযোগ, ফেসবুক থার্ড পার্টির (Third Party) বিষয়ে ভালভাবে খবর না নিয়েই তাদের হাতে ব্যবহারকারীদের সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য তুলে দিয়েছে। যদিও এই অভিযোগ অস্বীকার করেছে মেটা। পরে অবশ্য মামলা নিষ্পত্তির জন্য ৭২৫ মিলিয়ন ডলার দিতে রাজি হয়েছে কোম্পানি। তবে সেই ব্যক্তিরাই টাকা পাবেন, আগামী ২৪ মে, ২০০৭ থেকে ২২ ডিসেম্বরের মধ্যে ফেসবুক ব্যবহার করে থাকেন, তবে এই অর্থ তারা দাবি করতে পারেন৷ তবে ব্যবহারকারীদের ২৫ অগাস্ট ২০২৩ এর মধ্যে এই দাবি মেটাকে জানাতে হবে। এর জন্য ব্যবহারকারীদের একটি অনলাইন ফর্ম পূরণ করতে হবে৷ তবে শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে (USA) থাকা ব্যক্তিরাই এই সুযোগ সুবিধা পাবেন।

তবে ফেসবুকের বিরুদ্ধে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁস করে দেওয়ার অভিযোগ উঠেছিল। সেই নিয়ে ইতিমধ্যে দায়ের হয়েছে একাধিক মামলাও। আর সেই মামলার রেশ ধরেই এবার ব্যবহারকারীদের ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে জুকারবার্গের সংস্থাকে। পাশাপাশি একটি টাকা লেনদেনের (Transaction) পদ্ধতিও বেছে নিতে হবে ব্যবহারকারীকে। যার মাধ্যমে ইউজারের কাছে টাকা ট্রান্সফার করা হবে৷ ২০১৮ সালের এপ্রিল মাসে ফেসবুক জানিয়েছিল, তারা ৮৭ মিলিয়ন ব্যবহারকারীর ব্যক্তিগত ডেটা ব্রিটিশ পলিটিক্যাল অ্যাডভাইজর কেমব্রিজ অ্যানালিটিকার (Cambridge Analitica) সঙ্গে ভুল করে শেয়ার করে ফেলেছে। এই বিষয়টি স্বীকারও করেছে মেটা।

 

 

 

Previous articleবিদ্যুতের চাহিদায় সর্বকালীন রেকর্ড, সাফল্যের সঙ্গে মেটাল রাজ্য: বিদ্যুৎমন্ত্রী
Next articleলন্ডন যাওয়ার আগে বিমানবন্দরে আটক অমৃতপালের স্ত্রী, চলছে জেরা