২০২৪ নয়, যে কোনও সময় ‘মুখ্যমন্ত্রী’ পদের দাবি জানাতে পারে NCP! ফের বি.স্ফোরক অজিত

অজিত মনে করিয়ে দেন, ২০০৪ সালে কংগ্রেসের চেয়েও বেশি আসন ছিল এনসিপির। সেই সময় মুখ্যমন্ত্রীর পদটি এনসিপির পাওয়ার কথা ছিল কিন্তু আমাদের দল উপমুখ্যমন্ত্রীর পদ পেয়েছিল।

২০২৪ সাল পর্যন্ত অর্থাৎ পরবর্তী মহারাষ্ট্র বিধানসভা নির্বাচন (Maharashtra Assembly Election) পর্যন্ত অপেক্ষা না করে তার আগেই মুখ্যমন্ত্রী (Chief Minister) পদের জন্য দাবি জানাতে পারে তাঁর দল। এমনই বিস্ফোরক মন্তব্য করলেন মহারাষ্ট্রের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী তথা এনসিপি নেতা অজিত পাওয়ার (Ajit Pawar)। তবে প্রায় ৪০ বিধায়ক নিয়ে গেরুয়া শিবিরে (BJP) যোগ দিতে পারেন অজিত পাওয়ার। সম্প্রতি এমন জল্পনার কথা মারাঠা রাজনীতিতে (Maharashtra Politics) ঘুরপাক খাচ্ছে। পাশাপাশি মহাবিকাশ আঘাড়ির ঐক্য প্রদর্শন করতে মহারাষ্ট্রের একাধিক জায়গায় সভা করছে এনসিপি। আর এসব কিছুর মাঝেই এবার বিস্ফোরক মন্তব্য করলেন অজিত পাওয়ার। অজিত জানিয়েছেন, তিনি মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হতে চান। আর সেই লক্ষ্য নিয়েই এগোচ্ছেন। পাশাপাশি তিনি বলেন, চাইলে এখনই মুখ্যমন্ত্রী হতে পারি। কিন্তু ঘটনা হল, কোনও অবস্থাতেই বিজেপির সমর্থন ছাড়া তাঁর এই স্বপ্ন পূরণ হওয়া সম্ভব নয়। শরদ পাওয়ারের (Sharad Pawar) ভাইপোর এই ঘোষণায় তাই ফের দলে ভাঙন এবং ক্ষমতার হাত-বদলের জল্পনা শুরু হয়েছে।

তবে আচমকা এভাবে কেন মুখ্যমন্ত্রী পদের জন্য এনসিপি (NCP) উঠেপড়ে লেগেছে? এই প্রশ্নেরও জবাব দিয়েছেন এনসিপি প্রধান শরদ পাওয়ারের ভাইপো। অজিত মনে করিয়ে দেন, ২০০৪ সালে কংগ্রেসের চেয়েও বেশি আসন ছিল এনসিপির। সেই সময় মুখ্যমন্ত্রীর পদটি এনসিপির পাওয়ার কথা ছিল কিন্তু আমাদের দল উপমুখ্যমন্ত্রীর পদ পেয়েছিল। এরপরই তিনি জানান, এনসিপি শীর্ষস্থানীয় দল। আমরা সাধারণ নির্বাচনের জন্য অপেক্ষা না করে যে কোনও সময়ই মুখ্যমন্ত্রীর পদের জন্য দাবি জানাতে প্রস্তুত। উল্লেখ্য, বিগত কয়েকদিন ধরেই অজিত পাওয়ারের পরবর্তী রাজনৈতিক পদক্ষেপ নিয়ে জল্পনা চরমে। গত সপ্তাহে নিজের সব রাজনৈতিক সভা স্থগিত করে দিয়েছিলেন অজিত পাওয়ার। পাশাপাশি বিজেপি এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) নিয়ে অপ্রত্যাশিত কিছু মন্তব্য করেন অজিত। যা শুনেই মনে হয়েছিল যে বিজেপির প্রতি অজিত পাওয়ারের চিন্তাভাবনায় বদল এসেছে।

তবে অজিতের এই পরিকল্পনা এবং মুখ্যমন্ত্রী হওয়ার প্রবল বাসনা প্রকাশ্যে আসতেই মহারাষ্ট্রে শাসক জোটেই তুমুল অশান্তি তৈরি হয়েছে। মুখ্যমন্ত্রী শিন্ডের (Eknath Shinde) তরফে তাঁর সাংসদ, বিধায়কেরা প্রকাশ্যে বিজেপিকে হুঁশিয়ারি দিয়ে ঘোষণা করেছেন, অজিত জোটে এলে তাঁরা আর সরকারে থাকবেন না। ফলে অজিতকে নিয়ে ভাঙনের সম্ভাবনা তৈরি হচ্ছে শাসক জোটে। শিন্ডে নিজে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে ফোন করে রাজ্য বিজেপির নয়া পরিকল্পনা নিয়ে ক্ষোভের কথা জানিয়েছেন। অবশ্য এসব নিয়ে জল্পনার মাঝে দু’দিন আগে এই নিয়ে মুখ খুলেছিলেন অজিত পাওয়ার। তিনি দাবি করেন, তাঁর বিজেপিতে যোগ দেওয়া নিয়ে যেসব জল্পনা তৈরি হয়েছে তা একেবারেই গুজব। বিধায়কদের সই করানো প্রসঙ্গে তিনি বলেন, ‘কেউ বিধায়কদের দিয়ে কিছু সই করায়নি। আমি এনসিপিতেই আছি। এনসিপিতেই থাকব। দলবদলের জল্পনা একেবারেই ভিত্তিহীন।

 

 

Previous articleইদের সকালে রিজওয়ানুরের বাড়িতে মমতা, সঙ্গী অভিষেক-বাবুল
Next articleকর্মী ছাঁটাইয়ের পথে হেঁটে কোটি কোটি টাকা আয় গুগল CEO-র! অঙ্ক জানলে চমকে উঠবেন