সূচিতে পরিবর্তন: আগামিকালই মমতার সঙ্গে বৈঠক, কলকাতা থেকেই লখনউ যাবেন নীতীশ

মঙ্গলে নয়, সোমেই বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকে বসবেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। হঠাৎই কর্মসূচিতে পরিবর্তন বলে সূত্রের খবর। বৈঠক সেরে বিকেলেই লখনউ উড়ে যাবেন নীতীশ। সেখানে সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবের (Akhilesh Yadav) সঙ্গে আলোচনা বিহারের মুখ্যমন্ত্রীর। লোকসভা নির্বাচনে বিরোধী শক্তির সলতে পাকানো শুরু হয়ে গিয়েছে বলেই মনে করছে রাজনৈতিক মহল।

নবীন পট্টনায়েক, কুমারস্বামী, অখিলেশ যাদবের পরে এবার বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের (Nitish Kumar) সঙ্গে বৈঠকে বসছেন বাংলা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সোমবার, JDU প্রধান নীতীশ কুমারের সঙ্গে নবান্নে বৈঠক। লোকসভা নির্বাচনকে সামনে রেখে বিজেপি বিরোধী জোট নিয়ে আলোচনার সম্ভাবনা রয়েছে বলেই মনে করছে রাজনৈতিক মহল।

নবান্নে বৈঠক সেরেই সোজা লখনউ যাবেন নীতীশ। সেখানে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের সঙ্গে বৈঠক তাঁর। এদিকে অখিলেশের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের বরাবরই ভালো সম্পর্ক। অর্থাৎ আঞ্চলিক শক্তিগুলি নিজেদের মধ্যে যোগাযোগ তৈরি করে কেন্দ্রের বিরোধী জোট হিসেবে দাঁড়াতে চাইছে।

কয়েকদিন আগেই সাংবাদিকদের প্রশ্নের উত্তরে TMC সুপ্রিমো জানিয়েছিলেন, BJP-বিরোধীরা নীরবে রয়েছে মানে এই নয় যে তারা নিষ্ক্রিয় রয়েছে। একদিন হঠাৎ বিরোধী ঐক্য টর্নেডোর মতো আত্মপ্রকাশ করবে। কেন্দ্র থেকে মোদি সরকারকে উৎখাতের ডাক বারবার দিয়েছেন মমতা। কিছুদিন আগেই তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর এম কে স্ট্যালিনের সঙ্গে ফোন কথাও হয়েছে বাংলার মুখ্যমন্ত্রীর। ওড়িশা গিয়ে কথা বলেছেন নবীন পট্টনায়েকের সঙ্গে।

প্রথমে NDA-র জোট সঙ্গী থাকলেও বিহারে সেই জোট ভেঙেছেন নীতীশ কুমার। RJD-র সঙ্গে জোট করে সরকার চলছে সেখানে। ইতিমধ্যেই ২০২৪-এ কেন্দ্রে বিজেপির বিদায়ঘণ্টা বাজিয়ে দিয়েছেন মমতা। এই পরিস্থিতিতে নীতীশের সঙ্গে তাঁর বৈঠক অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।

আরও পড়ুন- প্রার্থী বাছাইয়ে ‘গ্রাম বাংলার মতামত’ জানতে নির্বাচনী কমিটি গড়লো তৃণমূল

 

Previous articleপ্রার্থী বাছাইয়ে ‘গ্রাম বাংলার মতামত’ জানতে নির্বাচনী কমিটি গড়লো তৃণমূল
Next articleইডেনে এটাই শেষ ম্যাচ ধোনির? মুখ খুললেন স্বয়ং মাহি নিজেই