কমছে দানের পরিমাণ! বিশ্বের সবচেয়ে ধনী মন্দিরের প্রণামীর হারে ‘রেকর্ড’ পতন

প্রতিদিনই লক্ষাধিক ভক্তের প্রণামী দানে তিরুপতি মন্দিরের তহবিল ফুলেফেঁপে ওঠে। আর দানের পরিমাণ জানলে চোখ কপালে ওঠে। যদিও ভগবান ভেঙ্কটেশ্বরের মন্দিরে চমকে দেওয়ার মতো কাণ্ড ঘটল শনিবার।

তীব্র তাপপ্রবাহের (Heatwave) জের! আর সেকারণে দেশের অন্যান্য রাজ্যগুলির মতো গলদঘর্ম অবস্থা অন্ধ্রপ্রদেশ (Andhra Pradesh), তেলেঙ্গানা (Telengana) সহ দক্ষিণের একাধিক রাজ্য। ইতিমধ্যে তাপপ্রবাহের হাত থেকে বাঁচতে স্কুলগুলিতে গ্রীষ্মের ছুটি (Summer Vacation) ঘোষণা করা হয়েছে। খুব প্রয়োজন ছাড়া বাইরে বেরচ্ছেন না সাধারণ মানুষ। আর সেকারণে রেকর্ড ভিড় কমছে তীর্থস্থানেও। আর সেই ছবিই সম্প্রতি সামনে এসেছে। যেখানে দেখা যাচ্ছে দেশের ধনীতম মন্দির (Richest Temple) অন্ধ্রপ্রদেশের তিরুপতি শহরের তিরুমালা মন্দিরের (Tirumala Temple) ছবি। এবার গরমের তাপ লেগেছে মন্দিরের প্রণামী বক্সেও (Dination Box)। যা নিয়ে ইতিমধ্যে জোর চর্চা শুরু হয়েছে। পাশাপাশি প্রণামী বক্সে দানের পরিমাণ কমে যাওয়ায় কপালে রীতিমতো চিন্তার ভাঁজ পড়েছে মন্দির কর্তৃপক্ষের।

প্রতিদিনই লক্ষাধিক ভক্তের প্রণামী দানে তিরুপতি মন্দিরের তহবিল ফুলেফেঁপে ওঠে। আর দানের পরিমাণ জানলে চোখ কপালে ওঠে। যদিও ভগবান ভেঙ্কটেশ্বরের (Lord Venkatesh) মন্দিরে চমকে দেওয়ার মতো কাণ্ড ঘটল শনিবার। জানা গিয়েছে, গত এক বছরের মধ্যে মন্দিরে সবচেয়ে কম প্রণামী পড়েছে এদিনই। সেই পরিমাণ মাত্র ২ কোটি ৮৫ লক্ষ টাকা। কিন্তু আচমকাই মন্দিরে কীভাবে কমল দানের পরিমাণ? কারণ হিসাবে উঠে এসেছে তীব্র গরমের দাবদাহ। আর সেকারণেই কমতে শুরু করেছে দানের পরিমাণ। যা গত এক বছরে সবচেয়ে কম বলেই জানা যাচ্ছে।

উল্লেখ্য, তিরুপতি মন্দিরে ভক্তদের দানকে ‘হুন্ডি’ (Hundi) বলা হয়। আর সেই হুন্ডির কারণেই ফুলেফেঁপে ওঠে মন্দিরটি। এদিকে, গত বছরের নভেম্বর মাসে মন্দিরের ট্রাস্ট ঘোষণা করেছিল, দশ টনের বেশি সোনা এবং নগদ ১৫ হাজার ৯৩৮ কোটি টাকা সম্পত্তি রয়েছে ভারতের বিখ্যাত ধনী মন্দিরের। একদিনে গড় প্রণামী আদায় হয় ৪-৬ কোটি টাকা। পাশাপাশি চলতি বছরের ২ জানুয়ারি পুরনো সমস্ত রেকর্ড ভেঙে মন্দিরের একদিনের আয় হয়েছিল ৭ কোটি ৬ লক্ষ টাকা। কিন্তু গরম পড়তেই একেবারেই উল্টো ছবি সামনে এল। তবে মন্দিরের ট্রাস্টের দাবি, এপ্রিলের শেষ থেকে গরম একটু কমলেই ফের ভক্তদের সংখ্যা বাড়বে মন্দিরে এবং পাল্লা দিয়ে বাড়বে দানের পরিমাণও।

 

 

 

Previous articleগালোয়ান সংঘর্ষের পর প্রথমবার ভারত সফরে চিনের প্রতিরক্ষা মন্ত্রী
Next articleপাঞ্জাবের কাছে ম‍্যাচ হেরেও নজির গড়লেন রোহিত