মোদি পদবি মামলায় সাময়িক স্বস্তি রাহুলের! অন্তর্বর্তী স্থগিতাদেশ পাটনা হাই কোর্টের

মামলার পরবর্তী শুনানি ১৫ মে, ততদিন পর্যন্ত নিম্ন আদালতের সমস্ত কার্যক্রম স্থগিত করা হয়েছে। এই পরিস্থিতিতে গুজরাট হাইকোর্টের দ্বারস্থ হতে চলেছেন কংগ্রেস নেতা।

মোদি পদবি (Modi Surname) মামলায় আপাতত স্বস্তি পেলেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। সোমবার নিম্ন আদালতের নির্দেশে ১৫ মে পর্যন্ত স্থগিতাদেশ জারি করল পাটনা হাইকোর্ট (Patna High Court)। বিজেপি নেতা সুশীল মোদির (Sushil Modi) আবেদনের ভিত্তিতে পাটনার এক নিম্ন আদালত এই মামলার প্রেক্ষিতে রাহুল গান্ধীকে (Rahul Gandhi) গত ১২ এপ্রিল আদালতে হাজিরার নির্দেশ দিয়েছিল। নিম্ন আদালতের সেই নির্দেশকেই চ্যালেঞ্জ জানিয়ে উচ্চ আদালতে চ্যালেঞ্জ জানিয়েছিলেন কংগ্রেস নেতা (Congress Leader)। আর তারপরই সেই মামলায় স্থগিতাদেশ জারি করল পাটনা আদালত। আর সোমবার এমন রায়ে কিছুটা হলেও স্বস্তিতে সোনিয়া তনয়। মামলার পরবর্তী শুনানি আগামী ১৫ মে।

উল্লেখ্য, ২০১৯ সালে কর্নাটকে নির্বাচনী প্রচারে গিয়ে রাহুল গান্ধী এক জনসভা থেকে প্রশ্ন তোলেন, মোদি পদবি যাদের তাঁদের নামই কেন বারবার চোরদের তালিকায় উঠে আসছে? এই মন্তব্যের পরিপ্রেক্ষিতেই গুজরাটের (Gujrat) পাশাপাশি মানহানির মামলা দায়ের হয় বিহারেও (Bihar)। গুজরাটের সুরাটের আদালত ইতিমধ্যে রাহুল গান্ধীকে এই মামলায় দোষী সাব্যস্ত করে তাঁকে দু’বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছে। আর নিম্ন আদালতের সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে গুজরাট হাইকোর্টে মামলা দায়ের করেছিলেন রাহুল। তবে সেখানেও মেলেনি স্বস্তি, উল্টে রাহুলের আবেদন খারিজ করে দেয় হাইকোর্ট।

তবে এদিন রাহুল গান্ধীর সপক্ষে পটনা হাইকোর্টে উপস্থিত ছিলেন আইনজীবী বীরেন্দ্র রাঠোর। তিনি জানান, আমরা মামলা খারিজের একটি খারিজের আবেদন দাখিল করেছি। ওই বিষয়টি ইতিমধ্যেই সুরাটের আদালতে বিচারাধীন। এই একই বিষয়ের বিচার ভিন্ন আদালতে হতে পারে না। এটা বেআইনি। মামলার পরবর্তী শুনানি ১৫ মে, ততদিন পর্যন্ত নিম্ন আদালতের সমস্ত কার্যক্রম স্থগিত করা হয়েছে। এই পরিস্থিতিতে গুজরাট হাইকোর্টের দ্বারস্থ হতে চলেছেন কংগ্রেস নেতা।

 

 

Previous articleনিজেই প্রার্থী বাছুন, তৃণমূলের অভিনব উদ্যোগ দেশকে পথ দেখাবে: অভিষেক
Next articleধর্মভিত্তিক সংরক্ষণ “অসাংবিধানিক”,নিন্দায় সরব অমিত শাহ