বাঙালির ”ঘরের মেয়ে” মা দুর্গাকে অপমান, বিশ্বভারতীর উপাচার্যকে কড়া হুঁ*শিয়ারি বাংলা পক্ষের

বিশ্বভারতী উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী বলেছেন, মা দুর্গার পুজো শুরু হয়েছিলো ব্রিটিশদের পাদলেহন করতে। শুধু তাই নয়, ব্রিটিশদের মদ পরিবেশনের জন্যই নাকি এই পুজো শুরু হয়েছিল. 

রাজনৈতিক হোক কিংবা অরাজনৈতিক, সম্প্রতি বিভিন্ন ইস্যুতে বিরূপ ও বিতর্কিত মন্তব্য করছেন বিশ্বভারতী বিদ্যালয়ের (Viswa Bharati University)উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। এবার উপাচার্যকে কড়া হুঁশিয়ারি দিল অরাজনৈতিক সংগঠন বাংলা পক্ষ (Bangla Pokkha)। বাঙালির ”ঘরের মেয়ে” মা দুর্গাকে নিয়ে করা বিশ্বভারতীর উপাচার্যর ৪৮ ঘণ্টার মধ্যে প্রকাশ্যে ও লিখিতভাবে ক্ষমা চাওয়ার দাবি তুলেছে বাংলা পক্ষ (Bangla Pokkha)। অন্যথায় তাঁর বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দিয়েছে বাঙালি সংগঠনটি। কলকাতা হাইকোর্টে বিদ্যুৎ চক্রবর্তীর বিরুদ্ধে মামলা করারও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

আজ, মঙ্গলবার বাংলা পক্ষ’র সাধারণ সম্পাদক অধ্যাপক গর্গ চট্টোপাধ্যায় বলেন, বিশ্বভারতীর উপাসনা গৃহে বসে উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর মা দুর্গাকে নিয়ে করা মন্তব্য আসলে ঘৃণা ভাষন। বিশ্বভারতী উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী (Bidyut Chakraborty) বলেছেন, মা দুর্গার পুজো শুরু হয়েছিলো ব্রিটিশদের পাদলেহন করতে। শুধু তাই নয়, ব্রিটিশদের মদ পরিবেশনের জন্যই নাকি এই পুজো শুরু হয়েছিল।

এই খবর বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রচারিত হতেই শোরগোল শুরু হয়ে যায়। এই মন্তব্যের প্রতিবাদ করে বাংলা পক্ষ-র সাধারণ সম্পাদক গর্গ চট্টোপাধ্যায় বলেন, “আমি পারিবারিক ভাবে ৩০০ বছরের অধিক সময়ের পুরনো হুগলি জেলার জিরাটের মঠ বাড়ির পূজিতা মা দূর্গার সেবাইত। ব্রিটিশ আসার একশ বছর আগে আমার পরিবারে দূর্গা পূজার প্রচলন। এটা আমার এবং আমার মতো কোটি কোটি হিন্দু বাঙালির ভাবাবেগে আঘাত করে। একই সঙ্গে সমগ্র বাঙালি জাতির কাছে এটা অবমাননাকর।”

গর্গ চট্টোপাধ্যায় আরও বলেন, “বাঙালি ক্ষমাশীল, সহনশীল জাতি। তাই বিদ্যুৎ চক্রবর্তীরকে ক্ষমা চাওয়ার সময় দেওয়া হলো। আগামী ৪৮ ঘন্টার মধ্যে ক্ষমা না চাইলে আইনের পথে বিচার চাওয়া হবে।”

এই বিষয়ে বাংলা পক্ষ-র আইনজীবী দিব্যায়ন বন্দ্যোপাধ্যায় বলেন, বিদ্যুৎ চক্রবর্তীর বক্তব্য আইনের দৃষ্টিতে অপরাধ। এই অপরাধ শাস্তিযোগ্য। তিনি আশা প্রকাশ করেন, আইন অপরাধের সঠিক বিচার করবে।

 

Previous articleআইআইটি-র ছাত্র মৃ.ত্যুতে দ্বিতীয়বার ময়না.তদন্তের নির্দেশ হাইকোর্টের!
Next articleশততম ‘মন কি বাত’: মোদির অনুষ্ঠানের বিশেষ পর্বে আমন্ত্রিত ED, CBI কর্তারা