সমলি*ঙ্গ বিয়ের স্বীকৃতি নিয়ে আদালতে আর্জি ৪০০ অভিভাবকের!

এর আগে সম.লিঙ্গের বিয়ে নিয়ে কেন্দ্র আপত্তি তুললেও সুপ্রিম কোর্টের (Supreme Court) বিচারপতিদের বেঞ্চ তা খারিজ করে দেয়।

সমলি*ঙ্গের বিবাহ (Same Sex Marriages)আইনি স্বীকৃতি পাবে কি? সুপ্রিম আদালতে (Supreme Court) গড়িয়েছে মামলা। একের পর এক তারিখ দেওয়া হয়েছে বটে কিন্তু প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় (D Y Chandrachud), বিচারপতি এস কে কাউল, বিচারপতি এস রবীন্দ্র ভাট, বিচারপতি হিমা কোহলি এবং বিচারপতি পি এস নরসিমার বেঞ্চে এখনও পর্যন্ত এই নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। কিন্তু এভাবে আর কতদিন? এতে বাড়ছে মানসিক চাপ। এবার বাধ্য হয়েই দ্রুত এই মামলার শুনানির আর্জি জানিয়ে আদালতে চিঠি লিখলেন ৪০০ জন অভিভাবক। জানা যাচ্ছে চিঠিতে সমলি*ঙ্গের বিয়ের (Same Sex Marriages) আইনি স্বীকৃতির দাবি করেছেন তাঁরা।

সমকামী, রূপান্তরকামী, বহুকামীরা (LGBTQIA++ ) যাতে বিয়ে করতে পারেন এবং সেই বিয়েতে আইনি সম্মতি পেতে যাতে কোনও সমস্যা না হয় সেই কারণের প্রধান বিচারপতিকে চিঠি লিখলেন ৪০০ অভিভাবক। সমলিঙ্গের বিয়েতে আইনি সিলমোহরের দাবিতে জমা পড়া আবেদনের শুনানি চলছে দেশের শীর্ষ আদালতে (Supreme Court)। সমাজে বিয়ে মানেই সেখানে যৌন সম্পর্কের একটা ভূমিকা থাকে। কিন্তু সমলিঙ্গের সম্পর্কে মানসিক সংযোগ অনেক বেশি গভীর এবং এর স্থিতিশীলতা রয়েছে। এই অভিমত প্রকাশ করেছিলেন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। সেই শুনানির মধ্যেই ‘সুইকার- দ্য রেনবো পেরেন্টস’ নামের সংগঠনের পক্ষ থেকে এই চিঠি যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। চিঠিতে লেখা হয়েছে, ” আমরা নিশ্চিত আমাদের দেশের মতো বড় একটা দেশে, যেখানে এমন বৈচিত্র, সেখানে আমাদের সন্তানদের বিয়েকে বৈধতা দিতে আইনি দরজা খুলে দেওয়া হবে। আমাদের বয়স হচ্ছে। কেউ কেউ শিগগিরি ৮০ ছোঁবে। আমাদের আশা, আমরা আমাদের জীবদ্দশাতেই আমাদের সন্তানদের বিয়ে দেখে যেতে পারব।” এর আগে সমলিঙ্গের বিয়ে নিয়ে কেন্দ্র আপত্তি তুললেও সুপ্রিম কোর্টের (Supreme Court) বিচারপতিদের বেঞ্চ তা খারিজ করে দেয়।

 

Previous articleরেড সেলের “মিস বনিতা”র আসরে চাঁদের হাট
Next articleকেরলের কোচিতে দেশের প্রথম ওয়াটার মেট্রো চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি