বিশ্ব তালিকায় ১৬১, প্রেস ফ্রিডম সূচকে আরও নিচে নামল ‘মোদির ভারত’

বিশ্ব তালিকায় ১৮০ টি দেশের মধ্যে ১৬১ তম স্থানে নেমে এলো ভারত। গতবার এই তালিকায় ১৫০ তম স্থানে ছিল দেশ। ২০২১ সালে, বিশ্ব প্রেস ফ্রিডম তালিকায় ভারতের স্থান ছিল ১৪২।

মোদি জামানায় ভারতের(India) সংবাদপত্রের স্বাধীনতা তলানিতে গিয়ে ঠেকেছে। সরকারের সমালোচনায় সংবাদপত্র(newspaper) ও সাংবাদিকদের(journalist) ওপর নেমে আসছে রাষ্ট্রযন্ত্রের খাড়া। এবার তারই প্রতিফলন দেখা গেল বিশ্ব প্রেস ফ্রিডম সূচকে(press freedom ranking)। বিশ্ব তালিকায় ১৮০ টি দেশের মধ্যে ১৬১ তম স্থানে নেমে এলো ভারত। গতবার এই তালিকায় ১৫০ তম স্থানে ছিল দেশ। ২০২১ সালে, বিশ্ব প্রেস ফ্রিডম তালিকায় ভারতের স্থান ছিল ১৪২। বুধবার বিশ্বব্যাপী মিডিয়া ওয়াচডগ ‘রিপোর্টার্স উইদাউট বর্ডার্স’ এর বার্ষিক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

বুধবার প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, বিশ্ব প্রেস ফ্রিডম তালিকায় ভারতের (১৬১) পরই রয়েছে বাংলাদেশ (১৬৩), তালিকায় মায়ানমার (১৭৩) এবং চিন (১৭৯) ব্যতীত, অন্যান্য সমস্ত প্রতিবেশী ভারতের চেয়ে ভালো জায়গায় রয়েছে — ভুটান (৯০), নেপাল (৯৫), শ্রীলঙ্কা (১৩৫) ), পাকিস্তান (১৫০), আফগানিস্তান (১৫২)। তাছাড়া, বিশ্ব সংবাদ দিবসে প্রকাশিত সূচক অনুযায়ী, পাকিস্তান এবং আফগানিস্তান ২০২২ থেকে তাদের র্যাঙ্কিংয়ে উন্নতি করেছে যা গত বছর যথাক্রমে ১৫৭ এবং ১৫৬ ছিল। পাঁচটি বিভাগের উপর ভিত্তি করে তালিকা তৈরি করা হয়েছে। তাহল রাজনৈতিক, আইনী, অর্থনৈতিক, সামাজিক সাংস্কৃতিক এবং সাংবাদিকদের নিরাপত্তা।

রাজনৈতিক সূচকে ভারতের অবস্থান ছিল ১৬৯, আইনী সুরক্ষা ১৪৪, অর্থনৈতিক ক্ষেত্রে১৫৫, সামাজিক সূচকে ১৪৩ এবং সাংবাদিকদের নিরাপত্তায় ১৭২ নম্বরে। রিপোর্টে বলা হয়েছে, “সাংবাদিকদের বিরুদ্ধে সহিংসতা, রাজনৈতিকভাবে পক্ষপাতদুষ্ট মিডিয়া এবং মিডিয়ার মালিকানার কেন্দ্রীকরণ সবই প্রমাণ করে যে “বিশ্বের বৃহত্তম গণতন্ত্রে” সংবাদপত্রের স্বাধীনতা সংকটের মধ্যে রয়েছে, যা ২০১৪ সাল থেকে বিজেপির নেতা এবং হিন্দু জাতীয়তাবাদী অধিকার এর মূর্ত প্রতীক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শাসিত।” রিপোর্ট অনুসারে, আয়ারল্যান্ড, ডেনমার্ক, সুইডেন এবং ফিনল্যান্ডের পরে নরওয়ে টানা সপ্তম বছর সূচকের শীর্ষে রয়েছে। ব্রিটেন ২৬ তম স্থানে এবং মার্কিন যুক্তরাষ্ট্র ৪৫ তম স্থানে রয়েছে।

 

 

Previous articleকংগ্রেস-বিজেপি বোঝাপড়া! বাংলার বকেয়া নিয়ে দিল্লিতে নীরব কেন অধীর? তোপ অভিষেকের
Next articleনির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ! শাহের বিরুদ্ধে নির্বাচন কমিশনে কেন্দ্রের প্রাক্তন সচিব