দেশে প্রথম, রাজ্যে ধান কেনায় স্বচ্ছতা বজায়ে চালু বায়োমেট্রিক

চাষিদের কাছ থেকে সরাসরি ধান কেনার সময় স্বচ্ছতা বজায় রাখতে রাজ্যে চালু হল বায়োমেট্রিক পদ্ধতিতে পরিচয় যাচাইয়ের ব্যবস্থা। চাষীদের কাছ থেকে ধান কেনার জন্য এই ব্যবস্থা লাগু করতে রাজ্যের খাদ্য দফতরের অধীনে থাকা জেলার সব ধান সংগ্রহ কেন্দ্র গুলিকে নির্দেশ দেওয়া হয়েছে। চাষিদের আধার নির্ভর তথ্য যাচাই করতে ইতিমধ্যেই ওই সব কেন্দ্রে স্ক্যানার বসানো হয়েছে। স্বনির্ভর গোষ্ঠী, গ্রামীণ কৃষি সমবায় সংস্থা, ফারমার কোম্পানি প্রভৃতির মাধ্যমে ধান কেনার ক্ষেত্রেও আধারের বায়োমেট্রিক যাচাই ব্যবস্থা চালু করা হচ্ছে। এর ফলে কৃষকদের কাছ থেকে সরাসরি শস্য সংগ্রহের প্রক্রিয়া আরো স্বচ্ছ ও দুর্নীতিমুক্ত হবে বলে মনে করা হচ্ছে।

দেশের মধ্যে তো বটেই বাংলাতেও এই প্রথম খাদ্যশস্য কেনার ক্ষেত্রে আধার যাচাই ব্যবস্থা চালু করা হচ্ছে। কৃষি সমবায় সংস্থা, স্বনির্ভর গোষ্ঠী প্রভৃতির মাধ্যমে সরকারি সংস্থাগুলি ধান কেনে। অতীতে কৃষি সমবায় সংস্থার মাধ্যমে ধান কেনার ক্ষেত্রে কিছু অনিয়ম সরকারের নজরে এসেছিল। সরকার সেসব ক্ষেত্রে কড়া ব্যবস্থাও নিয়েছে। ভুয়ো চাষিদের নামে ধান কেনায় অনিয়ম অতীতে চিহ্নিত হয়েছে। এভাবে ধান বিক্রয়ে ফড়ে শ্রেণির তৎপরতা আটকাতে সরকার ইতিমধ্যেই কিছু কড়া ব্যবস্থা নিয়েছে। কিন্তু আধারের বায়োমেট্রিক যাচাই ব্যবস্থা এতদিন চালু ছিল না।

নবান্ন সূত্রে খবর, এবারও কয়েকটি জেলায় বেশকিছু ব্যাঙ্ক অ্যাকাউন্টে নির্ধারিত সর্বোচ্চ ৪৫ কুইন্টালের অনেক বেশি ধান ক্রয়ের টাকা জমা পড়ার ঘটনা চিহ্নিত হয়েছে। খাদ্যমন্ত্রকের নির্দেশে বন্ধ করা হয়েছে সেইসব অ্যাকাউন্টে লেনদেন। এরপর সরকার আরও সক্রিয় হয়ে উঠেছে। কার্যত খাদ্য দফতরের সব আধিকারিকদের সাফ বুঝিয়ে দেওয়া হয়েছে যে আবারে ধান কেনার ক্ষেত্রে কোনও অনিয়ম বরদাস্ত করা হবে না। সব স্থানে স্ক্যানার ব্যবহার করে চাষিদের আধার যাচাই করা হবে।

আরও পড়ুন- শুভেন্দুর ‘বাকচার আবর্জনা’র তালিকায় বিজয়কৃষ্ণও! BJP বিধায়ককে জিজ্ঞাসাবাদের দাবি জানিয়ে টুইট কুণালের

Previous articleশুভেন্দুর ‘বাকচার আবর্জনা’র তালিকায় বিজয়কৃষ্ণও! BJP বিধায়ককে জিজ্ঞাসাবাদের দাবি জানিয়ে টুইট কুণালের
Next articleসরানো হল তনুজাকে, বিজেপি মহিলা মোর্চার নতুন সভাপতি ফাল্গুনী পাত্র!