প্রথমবার ভারত সফরে পাক বিদেশমন্ত্রী! টুইটারে ইঙ্গিতপূর্ণ বার্তা বিলাবলের  

বৃহস্পতি ও শুক্রবার গোয়ায় হতে চলেছে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের সম্মেলন। সেখানেই পাকিস্তান ছাড়াও চিন, কাজাখিস্তান, রাশিয়া, কিরগিজস্তান, তাজাকিস্তান ও উজবেকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীরা অংশ নেবেন।

গোয়ায় (Goa) সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (SCO Meeting) বিদেশমন্ত্রীদের বৈঠকে যোগ দিতে ভারতে আসছেন পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাবল ভুট্টো জারদারি (Pakistan Foreign Minister Bilawal Bhutto Zardari)। জানা গিয়েছে, বৃহস্পতিবারই ভারতে আসছেন তিনি। উল্লেখ্য, বৃহস্পতি ও শুক্রবার গোয়ায় হতে চলেছে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের সম্মেলন। সেখানেই পাকিস্তান ছাড়াও চিন, কাজাখিস্তান, রাশিয়া, কিরগিজস্তান, তাজাকিস্তান ও উজবেকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীরা অংশ নেবেন। তবে ভারতের বিদেশমন্ত্রী জয়শঙ্করের তাঁর দ্বিপাক্ষিক বৈঠকের সম্ভাবনা নেই বলে সংবাদ সংস্থা সূত্রে খবর। উল্লেখ্য, পুঞ্চে জঙ্গি হামলার কয়েকদিন পরই বিলাবল ভুট্টো জারদারি এই ভারত সফর করছেন। আর এমন আবহে পাক বিদেশমন্ত্রীর ভারত সফর বেশ গুরুত্বপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। তবে এদিন ভারত সফরের আগেই নিজে টুইট করে এক ভিডিও বার্তা দেন পাক বিদেশমন্ত্রী। তিনি জানান, এই বৈঠকে যোগদানের জন্য মুখিয়ে রয়েছি। আমি বন্ধুত্বপূর্ণ দেশগুলির প্রতিপক্ষের সঙ্গে গঠনমূলক আলোচনার জন্য মুখিয়ে রয়েছি।

তবে এই বৈঠকে পাকিস্তানের বিদেশমন্ত্রীর সঙ্গে আলোচনার সম্ভাবনা কম থাকলেও চিন ও রুশ বিদেশমন্ত্রীর সঙ্গে ভারতের বিদেশমন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠকের সম্ভাবনা রয়েছে বলে সূত্রের খবর। বিলাওয়াল পাক বিদেশ মন্ত্রী হিসাবে এই প্রথম ভারত সফরে আসছেন। স্বভাবতই নিকট প্রতিবেশীর সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠকের সম্ভাবনা নিয়ে কৌতুহল রয়েছে দুই দেশেই।

উল্লেখ্য, গত ২০ এপ্রিল অজ্ঞাত পরিচয় সন্ত্রাসবাদীরা রাজৌরি সেক্টরের ভিম্বার গালিতে গ্রেনেড এবং পুঞ্চ এলাকা দিয়ে যাওয়া সেনাবাহিনীর কনভয়ে গুলি চালায়। ওই হামলায় পাঁচ ভারতীয় সেনা জওয়ানের প্রাণ যায়। এর আগে ২০১৯-এর ফেব্রুয়ারিতে বালাকোটে ভারতের বিমান হানার পর থেকে পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্কও যথেষ্টই উত্তেজনাপূর্ণ। আর সেই আবহেই এবার ভারত সফরে পাক বিদেশমন্ত্রী।

 

 

 

Previous articleশুভেন্দুর রক্ষাকবচ সহ দুটি মামলা থেকে সরলেন বিচারপতি মান্থা
Next articleআগামিকালই নয়া উত্তরাধিকারী পাবে NCP! শরদ-কন্যা সুপ্রিয়াকে ফোন রাহুলের