পুর নিয়োগ দু.র্নীতি মামলায় এখনই অন্তর্বর্তী স্থগিতাদেশ নয়! সাফ জানালেন বিচারপতি সিনহা

পুরসভা সংক্রান্ত দুর্নীতি মামলায় আগেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। পরে সেই নির্দেশের পুনর্বিবেচনার আর্জি জানিয়ে রাজ্যের তরফে বিচারপতি অমৃতা সিনহার এজলাসে আবেদন জানানো হয়।

পুর নিয়োগ দুর্নীতি মামলায় (Kolkata Municipality Recruitment Scam) এখনই কোনও অন্তর্বর্তী স্থগিতাদেশ (Interim Stay Order) নয়। সোমবার শুনানি শেষে একথাই জানিয়ে দিলেন কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) বিচারপতি অমৃতা সিনহা (Justice Amrita Sinha)। আগামী ১২ মে, শুক্রবার এই মামলার রায় ঘোষণা হবে বলে জানা গিয়েছে।

এদিন বিচারপতি অমৃতা সিনহা মামলার সওয়াল জবাব চলাকালীন জানান, পুরসভা ও শিক্ষক নিয়োগ দুর্নীতি একটা মিশ্রিত অপরাধ। পুরসভা সংক্রান্ত দুর্নীতি মামলায় আগেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই তদন্তের (CBI Investigation) নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Justice Abhijit Ganguly)। পরে সেই নির্দেশের পুনর্বিবেচনার আর্জি জানিয়ে রাজ্যের তরফে বিচারপতি অমৃতা সিনহার এজলাসে আবেদন জানানো হয়। কিন্তু এর আগে সুপ্রিম কোর্টের (Supreme Court of India) তরফে সিঙ্গল বেঞ্চের সিবিআই নির্দেশে এক সপ্তাহের স্থগিতাদেশ দেওয়া হয়েছিল। একইসঙ্গে দেশের শীর্ষ আদালতের তরফে রিভিউ পিটিশনেরও নির্দেশ দেওয়া হয়েছিল। তবে এদিন সেই মামলার শুনানি চলাকালীন এজি সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় বলেন, আইনশৃঙ্খলার দায়িত্বে রাজ্যের হাতে। কোনও অপরাধ হলে রাজ্য তার তদন্ত করে। সিবিআই ব্যতিক্রমী ক্ষেত্রে তদন্তের অনুমতি পায়। আর সেকারণেই ইডির এই আবেদন গ্রহণযোগ্য নয়।

উল্লেখ্য, শিক্ষক নিয়োগ দুর্নীতিতে গ্রেফতার হওয়া অয়ন শীলের (Ayan Seal) থেকে পাওয়া তথ্য অনুযায়ী, পুরসভাগুলিতেও নিয়োগে বিস্তর দুর্নীতির অভিযোগ সামনে আনে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি, সিবিআই। তার ভিত্তিতেই বিচারপতির পর্যবেক্ষণ ছিল, পুর-দুর্নীতিরও তদন্ত হওয়া উচিত এবং তা করুক কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাই। তবে সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য। রাজ্য সরকারের সেই মামলায় স্থগিতাদেশ জারি করে শীর্ষ আদালত। তবে পরবর্তীকালে এক সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দেওয়া নিয়ে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে মামলা দায়ের হয় সুপ্রিম কোর্টে। সেই প্রেক্ষিতেই এই মামলাটি বিচারপতি গঙ্গোপাধ্যায়ের হাত থেকে সরে চলে যায় কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিনহার এজলাসে। আর সেখানেই এদিন তিনি জানান, পুর দুর্নীতি মামলায় এখনই কোনও অন্তর্বর্তী স্থগিতাদেশ নয়।

 

 

Previous articleমণিপুর নিয়ে মৌনব্রত ভাঙলেন শাহ, অশান্তি নিয়ে একাধিক মামলার শুনানি শীর্ষ আদালতে
Next articleপ্রথম সমাবর্তনে রতন টাটা সহ ছয় কৃতীকে ডিলিট প্রদান এসএনইউ-র