কোথায় ‘মোকা’র ল্যান্ডফল? নির্দিষ্ট করে জানালো মৌসম ভবন

আগামিকাল পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা জারি থাকছে। তবে ইতিমধ্যেই আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে প্রবল ঝড় বৃষ্টি শুরু হয়েছে বলে মৌসম ভবন জানাচ্ছে।

ঘূর্ণিঝড় মোকা (Cyclone Mocha) নিয়ে বাড়ছে টেনশন। মৌসম ভবনের (IMD) তরফে বারবার করে বলা হয়েছে যে ঘূর্ণিঝড় তৈরি না হলে তার গতিপথ (Route of Mocha) সম্পর্কে নিশ্চিত করে কিছু বলা সম্ভব নয়। অবশেষে মোকার সঠিক ল্যান্ডফল (Landfall) কোথায় তা জানালো আইএমডি (IMD)। প্রাথমিকভাবে মনে করা হচ্ছিল মায়ানমারে আছড়ে পড়বে ঘূর্ণিঝড়। এখন আবহাওয়াবিদরা বলছেন ঘূর্ণিঝড় মোকা (Clyclone Mocha) মায়ানমার থেকে আরও খানিকটা বাংলাদেশের (Bangladesh) দিকে সরে এসেছে। সেক্ষেত্রে স্থলভাগে আছড়ে পড়ার সময় তা অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে মায়ানমার এবং বাংলাদেশ সীমান্তে প্রবেশ করবে। এরপর ঘূর্ণিঝড়ের দ্বিতীয় পরিবর্তন যদি জলেই হয় তবে তা বাংলাদেশ থেকে আরেকটু উত্তর পূর্বে সরে সুন্দরবন লাগোয়া এলাকা হতেও পারে। তবে তার জন্য অন্তত দুদিন অপেক্ষা করতে হবে, তবেই এই বিষয়টি স্পষ্ট করে জানানো সম্ভব। এখনও পর্যন্ত ঘূর্ণিঝড়ের যা গতিপথ তাতে আগামী রবিবার রাতে কিংবা সোমবার সকালে মোকার স্থলভাগে আছড়ে পড়ার সম্ভাবনা বাড়ছে।

 

প্রসঙ্গত বাংলায় ঘূর্ণিঝড় মোকার প্রভাব এখনও পর্যন্ত নেই। উল্টে ঘূর্ণিঝড় সৃষ্টি হওয়ার কারণে পশ্চিমবঙ্গ জুড়ে তৈরি হয়েছে তাপপ্রবাহের পরিস্থিতি। বৈশাখের মাঝামাঝি সময়ে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Department) জানিয়েছিল আর লু বয়ে যাওয়ার সম্ভাবনা নেই । কিন্তু ঘূর্ণিঝড় সেই সব হিসেবকে বানচাল করে দিয়েছে। আপাতত দক্ষিণবঙ্গের চার থেকে পাঁচ জেলায় আগামিকাল পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা জারি থাকছে। তবে ইতিমধ্যেই আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে প্রবল ঝড় বৃষ্টি শুরু হয়েছে বলে মৌসম ভবন জানাচ্ছে।


 

Previous article১৫দিন ৩ হাজারের বেশি শিল্পী নিয়ে রবীন্দ্রজয়ন্তী পালন, কবি প্রণামে সঙ্গীত পরিবেশন মুখ্যমন্ত্রীর
Next articleজম্মু ও কাশ্মীরের চেয়েও বড় লিথিয়াম খনির সন্ধান মিলল রাজস্থানে