নির্বাচনের কারণে না জেনে বড় বড় কথা! নাম না করে শাহকে তীব্র খোঁ.চা মমতার

নির্বাচনের কারণে বাংলায় এসে না জেনে অনেক বড় বড় কথা বলা যায়। মঙ্গলবার, ধনধান্য স্টেডিয়ামে রবীন্দ্রজয়ন্তীর অনুষ্ঠানে নাম না করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে (Amit Shah) তীব্র খোঁচা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)। এবার, দুর্যোগের আশঙ্কায় আলিপুরে নবনির্মিত ধনধান্য স্টেডিয়ামে পালিত হচ্ছে রবীন্দ্রনাথ ঠাকুরের (Rabindranath Tagor) ১৬৩তম জন্মদিন। সেখানেই নাম না করে অমিত শাহকে কটাক্ষ করলেন মমতা।

রাজ্যে এসেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। সকালে তিনি যান জোড়াসাঁকোয়। তাঁর এই রবীন্দ্র-প্রেমকে লোকসভা নির্বাচনের আগে রাজনৈতিক তাস বলে আক্রমণ করেন তৃণমূল নেতৃত্ব। শাহর নাম না করে তীব্র আক্রমণ করেন মমতা। বলেন, “আমরা যেন কখনো না ভাবি যে নির্বাচনের প্রয়োজনে ৫ টাকায় কাউকে কাউকে কিনতে পাওয়া যায়। এমনকী ভুল করে শান্তিনিকেতনে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মস্থান সে কথাও বলা যায়, বিদ্যাসাগরের মূর্তিও ভেঙে ফেলা যায়। আবার নির্বাচনের কারণে না জেনে লিখে নিয়ে এসে অথবা টেলিপ্রমটারে লিখে নিয়ে এসে অনেক বড় বড় কথা বলা যায়।“ মুখ্যমন্ত্রীর অভিযোগ, রবীন্দ্রনাথের সম্পর্কে না জেনে শুধু লোকসভা ভোটের দিকে তাকিয়ে কাগজ দেখে বা টেলিপ্রমটার দেখে রবীন্দ্রনাথ সম্পর্কে ভাষণ দিচ্ছেন অমিত শাহ। এর আগে, শাহি-সফর নিয়ে মমতা বলেন, মণিপুর জ্বলছে। সেখানে বিজেপির কোনও কেন্দ্রীয়দল যাচ্ছে না। অথচ বাংলায় ইতিমধ্যে ১৫১টি দল পাঠিয়েছে।

মুখ্যমন্ত্রী বলেন, কবিগুরু বিভেদের বিরুদ্ধে কথা বলেছিলেন। বিশ্বকবির সেই আদর্শ থেকে সরা যাবে না। রাজনৈতিক নয়, কলমের মাধ্যমে দেশকে নেতৃত্ব দিয়েছেন রবীন্দ্রনাথ। মুখ্যমন্ত্রীর কথায়, সব ভাষা পড়ুন কিন্তু মাতৃভাষা ভুলবেন না। “আপনারা শেক্সপিয়ার পড়ুন, সব ভাষা শিখুন। কোনো আপত্তি নেই। কিন্তু আমাদের মাতৃভাষা যেন আমরা না ভুলি।“ রবীন্দ্র জয়ন্তী উপলক্ষ্যে রবীন্দ্রসদন, শিশিরমঞ্চ-সহ কলকাতার ৪টি হলে ১০-২৫ মে পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

 

 

Previous articleঅনাড়ম্বরেই অর্জুন স্রষ্টার শেষকৃত্য, রবি জন্মতিথিতে চোখের জলে বিদায়ের সুর!
Next articleকর্নাটকে ভোটপ্রচারে বিচারাধীন বিষয়ে প্রকাশ্য বিবৃতি শাহের, ক্ষুব্ধ শীর্ষ আদালত