ইঞ্জিনিয়ারিং-এর মতো ডাক্তারিতেও ডিপ্লোমা কোর্স চালুর প্রস্তাব মুখ্যমন্ত্রীর, দ্রুত নিয়োগ পুলিশে

প্রয়োজনে স্বাস্থ্যসচিবকে কমিটি তৈরি করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। এতে কর্মসংস্থান বেশি হবে বলে আশা মমতার।

রাজ্যে প্রাথমিক স্বাস্থ্য ক্ষেত্রের ব্যাপ্তিতে অভিনব ভাবনা মুখ্যমন্ত্রীর। এবার ইঞ্জিনিয়ারিং-এর মতো ডাক্তারিতেও ডিপ্লোমা কোর্স চালুর প্রস্তাব দেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বৃহস্পতিবার, নবান্নে উৎকর্ষ বাংলার পর্যালোচনা বৈঠক করেন মুখ্যমন্ত্রী। সেখানেই তিনি প্রস্তাব দেন,

• ইঞ্জিনিয়ারদের মতো ডাক্তারদের ডিপ্লোমা কোর্স।
• ৫ বছরের বদলে ডাক্তারিতে ৩বছরের ডিপ্লোমা।
• প্রাইমারি হেলথ সেন্টারগুলোকে কাজে লাগবে।
• প্রফেসর চিকিৎসকরা ট্রেনিং দেবে।
• আইনি বিষয়ে গেলে হবে না, মানবিক বিষয় দেখতে হবে।
• সিনিয়র ডাক্তারদের নিয়ে কমিটি গড়ে করার নির্দেশ মুখ্যমন্ত্রীর।

রাজ্যে প্রাথমিক স্বাস্থ্য ক্ষেত্রে পরিষেবা বাড়াতে বিশেষ পরিকল্পনার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। এদিন বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, ইঞ্জিনিয়ারদের মতো চিকিৎসকদের জন্য ডিপ্লোমা কোর্স (Diploma Course) চালু করা যেতে পারে। ৫বছরের পরিবর্তে তিন বছরে ডিপ্লোমা কোর্স করানো হবে। তাঁদের প্রশিক্ষণ দিতে বিশেষজ্ঞ চিকিৎসকদের কমিটি গড়া হবে। তাঁদের প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে পাঠানো যেতে পারে। প্রয়োজনে স্বাস্থ্যসচিবকে কমিটি তৈরি করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। এতে কর্মসংস্থান বেশি হবে বলে আশা মমতার।

মুখ্যমন্ত্রীর কথায়, “ট্রেনিংয়ের নাম করে অতিরিক্ত সময় নষ্ট করবেন না। স্যালাইন এবং অক্সিজেন দেওয়া, ওষুধ দেওয়া সংক্রান্ত কাজকর্মের ক্ষেত্রে নার্সদের বেশিদিনের প্রশিক্ষণের প্রয়োজন নেই”। রাজ্যে আরও ১০০টি নার্সিং কলেজ তৈরি করা সম্ভব কি না তা খতিয়ে দেখতে বলেন মমতা।

এর পাশাপাশি দ্রুত সম্ভব পুলিশে নিয়োগের কথাও বলেন মুখ্যমন্ত্রী। শূন্যপদ পূরণে প্রশিক্ষণের সময় কমানোর প্রস্তাব দেন। তিনি বলেন, ”৬মাসের বদলে সাতদিন ট্রেনিং দিয়ে তাদের থানায় পাঠাও। ফোর্স বাড়াও পরে প্রতিমাসের সাত দিন করে ডেকে তাদের ট্রেনিং দাও। অর্থাৎ তাদের মাসের ২১ দিন কাজ করাও বাকি সাতদিন ট্রেনিং দিয়ে বাকি প্রসেস কমপ্লিট কর। এত লম্বা ট্রেনিংয়ে সময় নষ্ট হয় বলে আমার মনে হয়।”

 

 

 

Previous articleহোস্টেল সফর: ‘বহিরাগত’ রাহুলকে নোটিশ দিল্লি বিশ্ববিদ্যালয়ের
Next articleসামনে ২০ লক্ষ কোটি টাকার সোনার ভল্ট, থমকে গেল চোর, তারপর…