রাজ্যপালের ভুলেই মহারাষ্ট্রে শিন্ডে সরকার! সুপ্রিম মন্তব্য ঘিরে রাজনৈতিক জল্পনা

রাজ্যপাল কোশিয়ারির ভূমিকা নিয়ে সর্বোচ্চ আদালত কড়া সমালোচনা করায়, শিন্ডে সরকার টিকে গেলেও তার গঠন পদ্ধতির বৈধতা নিয়ে প্রশ্ন রয়েই গেল।

এখনও পালাবদলের এক বছর হয়নি, ২০২২ সালের জুন মাসে মহারাষ্ট্রে (Maharastra Government) ক্ষমতাবদলের মহাপর্বের সাক্ষী ছিল গোটা দেশ। উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) শিবির থেকে একনাথ শিণ্ডে-সহ (Eknath Shinde) ১৬ জন বিধায়ক দলত্যাগ থেকে শুরু করে শিন্ডে সরকার প্রতিষ্ঠা পর্যন্ত একের পর এক ঘটনার সাক্ষী থেকেছে রাজনৈতিক মহল। কিন্তু মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে দলত্যাগ বিরোধী আইন লাগু হবে কি ? এই নিয়েই মামলা চলছে সুপ্রিম কোর্টে (Supreme Court)। সেই মামলার শুনানিতে বৃহস্পতিবার মহারাষ্ট্রের রাজনৈতিক ডামাডোলের সময়ে রাজ্যপালের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছে দেশের শীর্ষ আদালত। সরকার গড়তে বিজেপি নিযুক্ত তৎকালীন রাজ্যপাল ভগৎ সিং(Bhagat Singh Koshyari) কোশিয়ারির সিদ্ধান্তকে এদিন ‘ভুল’ বলে জানিয়ে দেয় সুপ্রিমকোর্ট।

২০২২ এর জুন মাসে যখন একের পর এক শিবসেনা বিধায়ক ঠাকরে শিবির ছেড়ে শিণ্ডে শিবিরে নাম লিখিয়েছিলেন। সে সময় আস্থাভোটে যাননি উদ্ধব বরং তিনি পদত্যাগের রাস্তায় হাঁটেন। যদি সেটা না হত তাহলে হয়তো আজ অন্যরকম সিদ্ধান্তের কথা ভাবনা চিন্তা করা যেত বলেই মত সুপ্রিম আদালতের। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের (D Y Chandrachud) নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ আজ বৃহস্পতিবার এ মামলার রায়ে বলেন, রাজ্যপাল যার ভিত্তিতে মনে করেছিলেন শিবসেনায় বিদ্রোহের ফলে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছেন, তা ঠিক ছিল না। তাঁর কাছে কোনো প্রমাণ ছিল না। তাঁর সিদ্ধান্তও আইনমাফিক হয়নি। রাজ্যপাল কোশিয়ারির ভূমিকা নিয়ে সর্বোচ্চ আদালত কড়া সমালোচনা করায়, শিন্ডে সরকার টিকে গেলেও তার গঠন পদ্ধতির বৈধতা নিয়ে প্রশ্ন রয়েই গেল। এরপরই উদ্ধব গোষ্ঠীর নেতা সঞ্জয় রাউত বলেন, ‘এটা আমাদের নৈতিক জয়।’

 

Previous articleবর্ধমানের সুইমিং পুলে র.হস্যমৃ.ত্যু, খু.নের অভিযোগ পরিবারের!
Next articleছোটবেলার কোচকে নিয়ে বিরাট বার্তা কোহলির