চরম ঘূর্ণিঝড়ের রূপ নিল মোকা! কলকাতা সহ একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস

শনিবার সকালে আবহাওয়া দফতর জানাচ্ছে, মায়ানমারের সিত্তে বন্দর থেকে মোকার দূরত্ব ৬৯০ কিলোমিটার। বাংলাদেশের কক্সবাজার থেকে মোকার দূরত্ব ৭৬০ কিলোমিটার। সমুদ্রপৃষ্ঠের ওপর দিয়ে আরও জলীয় বাষ্প সংগ্রহ করতে করতে এগিয়ে চলেছে মোকা।

শুক্রবার রাতেই চরম তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। ভয়ঙ্কর রুদ্রমূর্তি ধারণ করেছে ঘূর্ণিঝড় মোকা (Cyclone Mocha)। এই মুহূর্তে সাগরে অবস্থান করছে সেটি। রবিবার দুপুরে তা ভূ-ভাগে আছড়ে পড়বে বলে খবর। শনিবার সকালে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে এই ঘূর্ণিঝড়। বাংলাদেশের (Bangladesh) কক্সবাজার থেকে যা ৭৩০ কিলোমিটার দূরে। জানা গিয়েছে, দিনভর উত্তর-উত্তরপূর্ব অভিমুখে এগোবে মোকা। পাশাপাশি সাগরে ঝড়ের গতিবেগ পৌঁছতে পারে ২২০ কিমি প্রতি ঘণ্টায়। রবিবার দুপুরে কক্সবাজারের দক্ষিণে মায়ানমারের সিতওয়ে উপকূলে আছড়ে পড়বে এই ঘূর্ণিঝড়। সে সময় ঝড়ের সর্বোচ্চ গতিবেগ থাকতে পারে ১৭৫ কিমি প্রতি ঘণ্টা। তবে মোকার সরাসরি প্রভাব বাংলায় পড়বে না। শনিবারই রাজ্যের কিছু জেলায় বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টির (Rain) সম্ভাবনা রয়েছে। দ্রুত গতিতে এগোচ্ছে মোকা। এদিকে গত ৬ ঘণ্টায় ৮ কিলোমিটার গতিতে এগোনো মোকার প্রভাবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া অফিস।

শনিবার সকালে আবহাওয়া দফতর জানাচ্ছে, মায়ানমারের (Mayanmar) সিত্তে বন্দর থেকে মোকার দূরত্ব ৬৯০ কিলোমিটার। বাংলাদেশের কক্সবাজার থেকে মোকার দূরত্ব ৭৬০ কিলোমিটার। সমুদ্রপৃষ্ঠের ওপর দিয়ে আরও জলীয় বাষ্প সংগ্রহ করতে করতে এগিয়ে চলেছে মোকা। আরও ৩০ ঘণ্টা এগোনোর পর রবিবার বেলা সাড়ে বারোটা নাগাদ স্থলভূমিতে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়। ঘূর্ণিঝড়ের সম্ভাব্য সর্বোচ্চ গতিবেগ হবে ঘণ্টায় ১৫০ থেকে ১৬০ কিলোমিটার। তবে আবহাওয়া দফতর জানাচ্ছে, মায়ানমারেই মোকার মূল প্রভাব পড়বে। তবে মোকা বয়ে যাওয়ার সময় বাংলাদেশের একাধিক জায়গায় তার প্রভাব পড়তে পারে। এদিকে শনিবার হাওয়া অফিসের পূর্বাভাস, মোকার প্রভাবে সপ্তাহান্তে তাপমাত্রা কিছুটা কমবে। পশ্চিমবঙ্গের উপকূলের জেলাগুলোর মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা জারি হয়েছে। রবিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর।

শনিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। ওই সময় ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা বাতাস বইতে পারে। বৃষ্টি হতে পারে কলকাতা, হাওড়া, হুগলি এবং নদিয়াতেও। রবিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং নদিয়া জেলায়। উত্তরবঙ্গের সব জেলায় সোমবার থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

 

 

 

Previous articleকর্ণাটকে ম্যাজিক ফিগারের পথে কংগ্রেস, দিল্লির দফতরে উচ্ছ্বাস কর্মী সমর্থকদের
Next articleবিরোধী ঐক্যে শান! জোড়া বৈঠকে যোগ দিতে চলতি মাসেই দিল্লি সফরে মমতা