তাণ্ডব শুরু মোকার! বৃষ্টির লেশমাত্র নেই বাংলায়

বাংলাদেশ ও মায়ানমারের উপকূলে আছড়ে পড়েছে সুপার সাইক্লোন ‘মোকা’। ঘণ্টায় ২০০ কিলোমিটার বেগে ঝড় বইছে। ঝড়ের ‘ল্যান্ডফল’ প্রক্রিয়া কয়েক ঘণ্টা ধরে চলবে বলে জানানো হয়েছে মৌসম ভবনের তরফে। এই সময়ের মধ্যে বাংলাদেশ এবং মায়ানমার উপকূলে আরও ক্ষয়ক্ষতি ঘটাতে পারে মোকা। তাই সতর্ক রয়েছে স্থানীয় প্রশাসনও।এদিকে এপার বঙ্গে অন্য চিত্র। গ্রীষ্মের দহনজ্বালা থেকে মুক্তি নেই বঙ্গবাসীর। উল্টে ফের রাজ্যের বহু জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর।

ঘূর্ণিঝড় মোকার প্রভাবে রবিবারও দক্ষিণের ১৫টি জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস।সেইসঙ্গে কলকাতা-সহ দক্ষিণের সব জেলাতেই ভ্যাপসা গরম।শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১.৯ ডিগ্রি সেলসিয়াস কম।
সোমবার থেকে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও বীরভূম জেলায়। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, নদিয়া এবং মুর্শিদাবাদে।মঙ্গলবার তাপপ্রবাহ আরও কিছুটা বাড়বে। পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। এদিন বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা থাকছে উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, নদিয়া এবং মুর্শিদাবাদ জেলায়।
তবে দক্ষিণবঙ্গে বৃষ্টি না হলেও উত্তরবঙ্গের সব জেলাতেই সোমবার থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং এবং কালিম্পং জেলায় হালকা বৃষ্টি হবে। বৃষ্টির পরিমাণ বাড়বে সোমবার থেকে। মালদা ও দুই দিনাজপুরেও বৃষ্টি হবে।

Previous articleআজ চিপক চেন্নাইয়ের বিরুদ্ধে নামছে কেকেআর, জয় লক্ষ‍্য নীতীশদের
Next articleমা’গো তোমাকে প্রণাম! মাদার’স ডে-তে কবিতা-পোস্টার পোসট করে লিখলেন মুখ্যমন্ত্রী